প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২৩

প্রথম পাতা

ভারী কাজ না করেও কোমরব্যথা ক্যানসার নয় তো?

একটানা বসে থেকে কাজ করলে বা দেহের ওজনের থেকে বেশি ভার বহন করলে কোমরে ব্যথা হওয়া স্বাভাবিক। কিন্তু ভারী কাজ না করেও ব্যথা কখনো চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। চিকিৎসকদের মতে, এই ব্যথাও কিন্তু জরায়ুমুখের ক্যানসারের একটি লক্ষণ হতে পারে। তাই সতর্ক থাকা জরুরি।

চিকিৎসকরা বলেন, পেটের তলা থেকে কোমরের অস্থিসন্ধির হাড় পর্যন্ত যে কোনো ব্যথা হলেও সতর্ক হওয়া উচিত। যদি ব্যথার মলম, ব্যায়াম বা সাধারণ চিকিৎসার পরও তা না কমে তখন বিষয়টি গুরুতর বলে ধরে নিতে হবে।

যে ৩ লক্ষণ দেখলে সতর্ক হবেন : ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়ার পরেও যৌনাঙ্গ থেকে রক্তপাত হলে চিকিৎসকের কাছে যেতে হবে। এ ছাড়াও দুটি ঋতুস্রাবের মধ্যবর্তী সময়ে যদি রক্তপাত হয় অবশ্যই সাবধান হতে হবে। একটা বয়স পর্যন্ত হরমোনের প্রভাবে যৌনাঙ্গ থেকে তরল নিঃসৃত হওয়াও স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এই তরলের রং সাধারণত স্বচ্ছ বা সাদাটে। কিন্তু এই রঙে যদি হঠাৎই পরিবর্তন আসে বা তার গন্ধ পাল্টে যায়, সে ক্ষেত্রে সচেতন হওয়া জরুরি।

চিকিৎসকদের মতে, উল্লিখিত লক্ষণ প্রকাশ না পেলেও ৩০ বছরের পর থেকে বছরে দুবার ‘প্যাপ স্মিয়ার’ পরীক্ষা করা বাধ্যতামূলক। খবর আনন্দবাজারের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close