আকবর হোসেন, মনোহরগঞ্জ (কুমিল্লা)

  ১৪ আগস্ট, ২০২২

মনোহরগঞ্জে বঙ্গবন্ধু মডেল গ্রাম সমবায় সমিতির সদস্যদের চেক বিতরণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণমুখী সমবায় ভাবনার আলোকে ‘বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠা’ শীর্ষক পাইলট প্রকল্পের আওতায় কুমিল্লার মনোহরগঞ্জে বঙ্গবন্ধু মডেল গ্রাম সমবায় সমিতির আবর্তক তহবিল থেকে ঋণের চেক বিতরণ করা হয়েছে। শনিবার (১৩ আগস্ট) উপজেলার পোমগাঁও গ্রামে সমিতির ৫৮ জন সদস্যের মধ্যে ৩৮ লাখ টাকার ঋণের চেক বিতরণ করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক ড. তরুণ কান্তি শিকদার।

মনোহরগঞ্জ ইউএনও মো. সোহেল রানার সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বঙ্গবন্ধু মডেল গ্রাম শীর্ষক পাইলট প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট মো. রেজাউল আহসান, বাংলাদেশ সমবায় একাডেমির অধ্যক্ষ ও অতিরিক্ত নিবন্ধক অঞ্জন কুমার সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক মো. কবিরুল ইসলাম খান, বঙ্গবন্ধু মডেল গ্রাম শীর্ষক পাইলট প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম নিবন্ধক মোহাম্মদ হেলাল উদ্দিন, চট্টগ্রাম বিভগের যুগ্ম নিবন্ধক আশিষ কুমার বড়ুয়া, বাংলাদেশ সমবায় একাডেমির উপাধ্যক্ষ ও যুগ্ম নিবন্ধক মো. জিয়াউল হক, কুমিল্লা জেলা সমবায় অফিসার মো. আল আমিন, কুমিল্লা জেলা পরিষদের সদস্য ও মনোহরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার আবদুল কাইয়ুম চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম, এলজিআরডিমন্ত্রীর উন্নয়ন সমন্বয়ক মো. কামাল হোসেন, উপজেলা সমবায় কর্মকর্তা মো. তানভীর আহমেদ, পরিদর্শক (তদন্ত) তপন কুমার বাগচী, ঝলম দক্ষিণ ইউপি চেয়ারম্যান আশিকুর রহমান হিরণ প্রমুখ। সঞ্চালনা করেন উপজেলা সমবায় কার্যালয়ের সহকারী মো. শাহাদাত হোসেন।

উপজেলা সমবায় অফিস সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সারা দেশ থেকে নির্বাচিত ১০টি গ্রামকে মডেল গ্রাম হিসেবে বাস্তবায়নের উদ্যোগ নেয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার পোমগাঁও গ্রামে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সম্প্রতি বঙ্গবন্ধু মডেল গ্রাম সমবায় সমিতির ১৬০ জন সদস্যকে সমবায় অধিদপ্তরের মাধ্যমে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়। এর মধ্যে ৫৮ জন সদস্যের মধ্যে সমিতির আবর্তক তহবিল থেকে ৩৮ লাখ টাকার ঋণের চেক বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে ২ কোটি টাকা ঋণ প্রদান করা হবে।

সূত্র আরো জানায়, বঙ্গবন্ধু মডেল গ্রাম সমবায় সমিতির অর্থায়নে পোমগাঁও গ্রামে দ্বিতলাবিশিষ্ট একটি কমিউনিটি সেন্টার নির্মাণ করা হবে। এতে গ্রামের সর্বস্তরের জনসাধারণ বিনামূল্যে সামাজিক অনুষ্ঠানসহ ধর্মীয় অনুষ্ঠানাদির আয়োজন করতে পারবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close