নিজস্ব প্রতিবেদক

  ২০ মে, ২০২২

মৃত্যুর ৭০ শতাংশ অসংক্রামক রোগে : স্বাস্থ্যমন্ত্রী

দেশে গড় মৃত্যুর ৭০ শতাংশ রোগী অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে মারা যান বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

গতকাল বৃহস্পতিবার বিকালে রাজধানীর বনানীতে একটি হোটেলে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাহিদ মালেক বলেন, ‘দেশে প্রতি বছর ১০ লাখ মানুষ স্বাভাবিক মৃত্যুবরণ করেন। তার মধ্যে ৭০ শতাংশই মারা যায় বিভিন্ন ধরনের অসংক্রামক রোগে। অসংক্রামক রোগে প্রতিদিন ১ হাজার ৯০০ মানুষ মারা যান।’ তিনি বলেন, ‘আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণে আছে, তবে অসংক্রামক রোগ বেড়ে গেছে। দূষণের পাশাপাশি লাইফস্টাইল ও খাদ্যাভ্যাসও অসংক্রামক ব্যাধির জন্য দায়ী। মোবাইল নিয়ে সারা দিন পড়ে থাকায় মানসিক সমস্যা বেড়ে যাচ্ছে। মানসিক ব্যাধির চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল।’ করোনা নিয়ন্ত্রণে বিশ্বে বাংলাদেশ পঞ্চম স্থান অধিকার করেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনার ব্যবস্থাপনা নিয়ে সরকারের অনেক সমালোচনা করা হয়েছে। কিন্তু এখন করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ রোল মডেল। সরকার ১ কোটি ২০ লাখ টিকা একদিনে দিয়েছে, টিকা নিয়ে সমালোচনাকারীরা নিজেরাই লাইন ধরে টিকা নিয়েছে।’

তিনি বলেন, ‘ভালো স্বাস্থ্যসেবার জন্য প্রয়োজন অবকাঠামো, ওষুধ, স্বাস্থ্যকর্মী। আরো ভালো সেবা দিতে প্রয়োজন গবেষণা। গবেষণার মাধ্যমেই সঠিক নির্দেশনা আসে এবং নীতি ও পরিকল্পনা করতে সহজ হয়।’ স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক রোবেদ আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবীর, স্বাস্থ্য ও শিক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এনায়েত প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close