reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০২১

মেয়রের উন্নয়ন ভাবনা

পৌরবাসীর সেবাই আমার লক্ষ্য

সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিতকরণ ও জনগণের কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। পৌরসভা এগিয়ে যাচ্ছে দ্রুত উন্নয়নের দিকে। পৌর নাগরিকদের দুর্ভোগ এড়াতে ড্রেনেজ ব্যবস্থা চালু, নতুন সড়ক ও পানি শোধনাগার নির্মাণ, শহরের আবর্জনা পরিষ্কার করার ব্যবস্থা চালু, পৌর পার্ক, মহামারি করোনাভাইরাস সংক্রমণে সুরক্ষাব্যবস্থা গ্রহণ, শ্রমজীবী মানুষের কর্মসংস্থান, শহরের প্রধান সড়কে আলোকসজ্জাসহ পৌর এলাকার উন্নয়নমূলক কাজ করে যাচ্ছি। আমার লক্ষ্য পৌরবাসীকে সর্বোত্তম সেবা দেওয়ার। কথাগুলো প্রতিদিনের সংবাদকে বলেছেন মাগুরা পৌরসভার মেয়র খুরশীদ হায়দার টুটুল। সাক্ষাৎকার নিয়েছেন মাগুরা প্রতিনিধি মো. আইয়ুব হোসেন খান।

মাগুরা পৌরসভা প্রাচীন ও ঐতিহ্যবাহী। ১৯৪৫ সালে এই জেলা প্রথমে মাগুরা মহকুমা নামে গঠিত হয় এবং ১৯৮৪ সালের ১ মার্র্চ এই জেলা হিসেবে আত্মপ্রকাশ করে। মাগুরা পৌরসভা প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে। এটি ‘ক-২’ শ্রেণিতে উন্নীত হয় ১৯৯৩ সালে। ৪৪.৩৬ বর্গকিলোমিটার আয়তনের এই পৌরসভায় আছে ৯টি ওয়ার্ড।

গত পৌর নির্বাচনে মেয়র হিসেবে দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন খুরশীদ হায়দার টুটুল। এ সময় পৌর এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেছেন তিনি। ফলে মাগুরা পৌরবাসী তার নাম দিয়েছে ‘মাগুরার উন্নয়নের রূপকার’। মেয়র সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিতকরণ ও জনগণের দোরগোড়ায় ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে মাগুরা পৌরসভাও এগিয়ে যাচ্ছে দ্রুত উন্নয়নের দিকে। পৌরবাসীর দুর্ভোগ কমাতে উন্নয়নমূলক কাজ এবং বিশেষভাবে যেসব অঞ্চলে পাকা সড়ক এখনো হয়নি সেগুলো দ্রুত করা হবে। পৌরসভার ঢাকা-খুলনা মহাসড়ককে ৪ লেনে উন্নীত করা হয়েছে।

মেয়র খুরশীদ হায়দার টুটুল প্রতিদিনের সংবাদকে বলেন, আমার বাবা মরহুম আলতাফ হোসেন পৌর মেয়র ছিলেন। আমি তার মুখ থেকে মুক্তিযুদ্ধের গল্প শুনতে শুনতে বড় হয়েছি। জেনেছি মহান নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা। তার অনুপ্রেরণায় পৌরবাসীর স্বপ্ন চিন্তা-চেতনাকে শতভাগ সফল করার চেষ্টা অব্যাহত থাকবে। আমি যেকোনো ভালো কাজে মাগুরাবাসীর পাশে আছি ও থাকব।

উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে মাগুরা পৌরসভার জন্য ৫০ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। এর আগে ২০১৯-২০ অর্থবছরে বাজেট ছিল ১০০ কোটি ৩৬ লাখ ৫৯ হাজার টাকা। চলতি অর্থবছরের ১৪৬ কোটি ৬৪ লাখ ৩৩ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এবারের বাজেটে রাজস্ব খাতে আয় দেখানো হয়েছে ১৪ কোটি ৫৬ লাখ ৮৩ হাজার, উন্নয়ন সহায়তা মঞ্জুরি ২ কোটি এবং প্রকল্প খাতে ১৩০ কোটি ৭ লাখ ৫০ হাজার টাকা। অন্যদিকে রাজস্ব খাতে ব্যয় ১৩ কোটি ৭৭ লাখ ৮৯ হাজার, রাজস্ব খাতে উন্নয়নব্যয় ৭৮ লাখ ৯৪ হাজার, মঞ্জুরি খাতে ব্যয় ২ কোটি এবং প্রকল্প খাতে ১৩২ কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৯৬৪ টাকা ব্যয় দেখানো হয়েছে।

মেয়র বলেন, প্রতিটি জিনিসই একটা নিয়ম-শৃঙ্খলার মধ্যে এগোতে হয়। আল্লাহর অশেষ রহমতে পৌরবাসীর সার্বিক সহযোগিতায় আমার চিন্তা-চেতনা ও সৃষ্টিশীল ধ্যান-ধারণা বাস্তবায়নে আমি সর্বদা অবিচল। সন্ত্রাস, দুর্নীতি, অন্যায়, অত্যাচার, নিপীড়ন ও মাদকমুক্ত মাগুরা পৌরসভা প্রতিষ্ঠা করাই হচ্ছে আমার লক্ষ্য।

আগামীকাল পড়ুন

সুনামগঞ্জ পৌর মেয়রের কথা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close