খুলনা ব্যুরো

  ২৫ সেপ্টেম্বর, ২০২১

খুলনায় বাড়ছে শিশু রোগী

দেড় মাসে আউটডোরে চিকিৎসা ২৪,৭৯৪ জন, ভর্তি ২,১৫৮

খুলনায় উদ্বেগজনক হারে বেড়েছে শিশু রোগীর সংখ্যা। শিশুরা আক্রান্ত হচ্ছে নিমোনিয়া, জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ নানা রোগে। গত একমাসে শুধু খুলনা শিশু হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ১৫৮ জন। ওই হাসপাতালে বেড না পেয়ে ক্ষোভ বিরাজ করছে দূর-দূরান্ত থেকে আসা রোগীর স্বজনদের মাঝে। চিকিৎসকরা বলছেন আবহাওয়া পরিবর্তনের কারণে এসব জ্বর-সর্দি হয়ে থাকে। তারা সচেতন থাকার পরামর্শ দেন। খুলনা শিশু হাসপাতালের সূত্র জানান, গত আগস্ট মাসে নিমোনিয়া, জ্বর-সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিয়েছে ১২ হাজার ৫৯৯ জন শিশু। ভর্তি ছিল ১ হাজার ৩১২ জন। সেপ্টেম্বর মাসে আউটডোরে চিকিৎসা নিয়েছে ১২ হাজার ১৯৫ জন। ভর্তি হয়েছে ৮৪৬ জন। মাত্র দেড় মাসে আউটডোরে মোট চিকিৎসা নিয়েছে ২৪ হাজার ৭৯৪ জন। মোট ভর্তি রোগী ২ হাজার ১৫৮ জন।

আমেনা খাতুন নামে এক শিশুর বাবা মো. রিপন বলেন, গত দুই দিন ধরে সন্তানকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে ভর্তি করব বলে অ্যাম্বুলেন্সে নিয়ে হাসপাতাল থেকে হাসপাতালে দৌড়াদৌড়ি করছি। কিন্তু সব হাসপাতাল থেকেই পরামর্শ দেওয়া হয়েছে শিশু হাসপাতালে ভর্তি করতে। কিন্তু শিশু হাসপাতালে বেড খালি না থাকায় গত দুই দিন দেরি করেও ভর্তি করতে পারছি না সন্তানকে।

সুমি নামের এক শিশুর মা বলেন, একদিন ঘুরে সন্তানকে ভর্তি করতে পেরেছি। খুলনার অন্যান্য হাসপাতাল থেকে রেফার্ড করে আমাদের শিশু হাসপাতালে পাঠায়। কিন্তু এখানে বেড কম থাকায় মুমূর্ষু অবস্থায় সন্তানদের নিয়ে এখানে এসে পড়তে হয় নানা বিড়ম্বনায়।

খুলনা শিশু হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মো. আল আমিন রাকিব বলেন, আমাদের এখানে ২৭৪টি বেড রয়েছে, যা রোগীর তুলনায় অনেক কম। আমরা ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক সময় ভর্তি করতে পারি না রোগীদের। সংকট কাটাতে শিশু হাসপাতালে আরো একটি ১০তলা ভবন নির্মাণ করা হচ্ছে। এটি হলে রোগীদের ভোগান্তি অনেকটা কমে আসবে।

খুলনা স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. জসিম উদ্দিন হাওলাদার বলেন, আবহাওয়া পরিবর্তনসহ নানা কারণে খুলনায় উদ্বেগজনক হারে বেড়েছে শিশু নিউমোনিয়া, জ্বর-সর্দি, কাশি ও শ্বাসকষ্টের মতো রোগ। এ বিষয়ে সঠিক সময়ে চিকিৎসা গ্রহণসহ অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close