নিজস্ব প্রতিবেদক

  ১৮ জানুয়ারি, ২০২১

অনুষ্ঠানে আইজিপি

নৈরাশ্যবাদীদের মনোচিকিৎসা প্রয়োজন

আইনশৃঙ্খলা বাহিনীর জঙ্গিবাদবিরোধী তৎপরতা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নেতিবাচক মন্তব্যকারীদের ‘নৈরাশ্যবাদী’ আখ্যা দিয়ে তাদের মানসিক চিকিৎসার প্রয়োজন বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। গতকাল রবিবার রাজারবাগে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট উগ্রবাদী কার্যক্রমবিরোধী জনসচেতনতামূলক অনলাইন ও টেলিভিশন বিজ্ঞাপনের উদ্বোধনে এই অনুষ্ঠানের আয়োজন করে।

জঙ্গিবাদে জড়ানো কয়েকজনের গত বৃহস্পতিবার আত্মসমর্পণের প্রসঙ্গ এনে বেনজীর আহমেদ বলেন, ‘ওই অনুষ্ঠানের পর সামাজিক যোগাযোগমাধ্যমে একদল লোক নেতিবাচক মন্তব্য করতে থাকে। তাদের ভাষ্যমতে বাংলাদেশে কোনো জঙ্গিবাদী কার্যক্রম নেই, তাহলে কোথা থেকে এসব জঙ্গিরা এলো? তার মানে এ ধরনের লোকদের খুশি করার জন্য দেশটাকে রক্তাক্ত করে দিতে হবে। তারপর জঙ্গি ধরতে হবে। ব্যাপারটা অনেকটাই কাদম্বরী মরিয়া প্রমাণ করিলো সে মরে নাই- বিষয়টির মতো দাঁড়াচ্ছে। আমরা যদি প্রতি সপ্তাহে, প্রতি মাসে জঙ্গিদের না ধরতাম, তাহলে ঠিকই জঙ্গি দেখতে পেতেন। এ ধরনের নৈরাশ্যবাদের চর্চা না করে সুস্থতার জন্য সঠিক চিকিৎসা করানো জরুরি। তারা মানসিকভাবে অসুস্থ।’

বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের পৃষ্ঠপোষকতায় তৈরি টেলিভিশন ও অনলাইন (টিভিসি এবং ওভিসি) বিজ্ঞাপনের প্রসঙ্গে আইজিপি বলেন, ‘যাবতীয় উগ্র এবং জঙ্গিবাদের বিরুদ্ধে মানুষকে সচেতন করার ক্ষেত্রে তাদের সঙ্গে বিভিন্নভাবে সংযোগ স্থাপন অত্যন্ত জরুরি। সামাজিক যোগাযোগমাধ্যম একটা বিশাল সাম্রাজ্য। এর যেমন ইতিবাচক দিক আছে, তেমনটাই অপর পাশে নেতিবাচক দিকটা অবস্থান করে। জঙ্গিবাদে আকৃষ্ট হওয়ার মতো অনেক বিষয়বস্তু থাকতে পারে। কিন্তু এর থেকে বিরত রাখার মতো ন্যারেটিভ কন্টেন্টের বড়ই অভাব। এমন পরিস্থিতিতে অ্যান্টি টেররিজম ইউনিটের এই অনলাইন এবং টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমে সচেতনতা সৃষ্টির এই উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। এখন আমাদের সবার দায়িত্ব এটিকে ছড়িয়ে দিয়ে মানুষের এমনকি বহির্বিশ্বেরও দৃষ্টিগোচর করা।’অ্যান্টি টেররিজম ইউনিটের অতিরিক্ত মহাপরিদর্শক কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close