রাজশাহী ব্যুরো

  ১৩ মে, ২০১৯

১৫ মে থেকে আসছে রাজশাহীর আম

আগামী ১৫ মে থেকে রাজশাহীর বাজারে পাওয়া যাবে গুটি জাতের আম। কৃষি বিভাগের কর্মকর্তা, ফল গবেষক, আম চাষি ও আম ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে গাছ থেকে আম নামানোর সময় নির্ধারণ করা হয়। গতকাল রোববার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা হয়।

রাজশাহীর জেলা প্রশাসক এস এম আবদুল কাদের জানান, নির্ধারিত সময়সূচি অনুযায়ী, সব ধরনের গুটি আম ১৫ মে, গোপালভোগ ২০ মে, রানী পছন্দ ২৫ মে, খিরসাপাত ও হিমসাগর ২৮ মে, লক্ষ্মণভোগ ও লখনা ২৫ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৬ জুন, ফজলি ও সুরমা ফজলি ১৬ জুন এবং আশ্বিনা আম ১ জুলাই থেকে পাড়া যাবে।

তিনি বলেন, ‘এর আগে কেউ আম পাড়লে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে কারো বাগানের আম নির্ধারিত সময়সূচির আগে পেকে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বরাবর লিখিতভাবে জানিয়ে উপজেলা নির্বাহী অফিসারের অনুমতিসাপেক্ষে পাড়তে পারবেন।’

তিনি আরো বলেন, ‘রাজশাহীর আমে কখনো ফরমালিন মেশানো হয় না। কৃত্রিমভাবেও আম পাকানোও হয় না। যখন বাজারে অনেক আগে কিংবা পরে আম পাওয়া যায় তখন অনেকেই মনে করেন যে আমে কেমিক্যাল দেওয়া আছে। ক্রেতাদের এই ভীতি দূর করতেই আম পাড়ার একটা নির্দিষ্ট সময় ঠিক করে দেওয়া হলো। এতে কেউ মনে করবেন না, এই আম এখন গাছে থাকার কথা নয়। এই সিদ্ধান্ত নেওয়ার সময় সবার আগে চাষিদের স্বার্থরক্ষা হচ্ছে কি না, তা বিবেচনা করে দেখা হয়েছে। এছাড়া বেঁধে দেওয়া সময় অনুযায়ী আম নামানো হচ্ছে কি না তা মনিটরিং করা হবে। এজন্য প্রত্যেক উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তাদের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হচ্ছে। নির্দিষ্ট সময়ের আগে আম পাড়া হলে এই কমিটি ব্যবস্থা নেবে। আর চাষি ও ব্যবসায়ীদের সব সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসন কাজ করবে।’

সভায় পুলিশ সুপার মো. শহিদুল্লাহ, রাজশাহীর ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আবদুল আলীম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শামসুল হকসহ আম চাষি ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close