সংসদ প্রতিবেদক

  ২৬ অক্টোবর, ২০১৮

৩ কারণে পাটকলের লোকসান

বাংলাদেশ জুট মিল করপোরেশনের (বিজেএমসি) অধীন পাটকলের লোকসানের তিনটি কারণ চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত কারণ তিনটি হলো শ্রমিকদের মজুরি কাঠামোতে বৈষম্য, অপ্রচলিত মেশিনারিজ দিয়ে পণ্য উৎপাদন এবং সময় মতো পাট ক্রয় করতে না পারা। এই লোকসান এড়াতে গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে কিছু সুপারিশ করা হয়। কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও সাবিনা আক্তার তুহিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, আগামী ৩০ নভেম্বরের মধ্যে পাটের ‘সোনালি ব্যাগ’ প্রকল্পবিষয়ক চুক্তিসহ সব লিগ্যাল ডকুমেন্ট চূড়ান্তকরণ এবং ৯ মাসের মধ্যে ‘সোনালি ব্যাগ’ মূল প্রকল্পের কাজ শুরুর সুপারিশ করা হয়। এ ছাড়া বাংলাদেশ বস্ত্র শিল্প করপোরেশনে (বিটিএমসি) অস্থায়ী দৈনিক ভিত্তিতে কর্মচারী নিয়োগে সাময়িক অনুমতি দেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, তাঁত শিল্পের পূর্ণ বিকাশে চূড়ান্ত খসড়া নীতিমালা প্রণয়নের লক্ষ্যে বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্যকে আহ্বায়ক করে ছয় সদস্যবিশিষ্ট একটি কমিটি কাজ শুরু করেছে। এ ছাড়া রাজশাহী সিল্কের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের প্রস্তাবনাকে সমন্বয় করে একটি যুগোপযোগী বাস্তবভিত্তিক প্রকল্প প্রস্তাব তৈরির কাজ চলমান রয়েছে। বৈঠকে প্রকল্প প্রস্তাবটি আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়।

বৈঠকে আরো জানানো হয়, বিটিএমসি’র অধীন মিলের সংখ্যা ২৫টি। যার মধ্যে ভাড়ায় চালিত আটটি এবং বন্ধ ১৭টি। বিটিএমসির ১৮টি মিলের জনবল দিয়ে ২৫টি মিলের কার্যক্রম চালানো হচ্ছে। ১৯৯৩ সাল থেকে অদ্যাবধি ৩৬১ জন দৈনিকভিত্তিক নিয়োগে কর্মরত আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close