নিজস্ব প্রতিবেদক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

তীব্র যানজটের কবলে ঢাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে তীব্র যানজটের কবলে পড়েছেন ঢাকাবাসী। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলোতে সকাল থেকে দেখা গেছে তীব্র যানজট। এতে অফিসগামী কর্মজীবী মানুষদের ঘণ্টার পর ঘণ্টা সড়কে অপেক্ষায় থাকতে হয়েছে। এর সঙ্গে যোগ হয়েছিল গরম। এতে দুর্ভোগের মাত্রা আরো বেড়ে যায়। গতকাল রোববার সকাল ৮টা থেকেই ঢাকার মিরপুর, মোহাম্মদপুর, তেজগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, বাংলামোটর, শাহবাগ, পল্টন, কাকরাইল, বাড্ডা এবং গুলিস্তান ও নিউমার্কেট এলাকাসহ বিভিন্ন স্থানের প্রধান সড়কগুলোতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ যানজট তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ফলে প্রধান সড়ক ছাড়িয়ে যানজটের প্রভাব পড়েছে শহরের বিভিন্ন অলি-গলিতে। এতে চরম বিপাকে পড়েছেন স্কুলগামী শিক্ষার্থী ও তাদের স্বজনরা এবং অফিসগামী কর্মজীবী ও আদালতসহ গুরুত্বপূর্ণ কাজে বের হওয়া মানুষ। ফলে, দীর্ঘক্ষণ অপেক্ষার পরও যানজট না কমায় কেউ কেউ বাস থেকে নেমে পায়ে হেঁটে রওনা দিয়েছেন গন্তব্যে। একদিকে যানজট, অন্যদিকে তীব্র গরমে হাঁপিয়ে উঠা নগরবাসীর দুর্ভোগের মাত্রা যেন বেড়েছে বহুগুন। এতে এমন দুর্ভোগের শিকার ভুক্তভোগী নগরবাসীর মধ্যে চাপা ক্ষোভ দেখা যায়।

মিরপুর-১০ থেকে পুরান ঢাকার জর্জ কোর্টে মামলার হাজিরা দেওয়ার জন্য সকাল ৯টায় বিহঙ্গ পরিবহনে উঠেছেন রিয়াজুল করিম। বেলা ১১টায় তার আদালতে হাজিরা তার। কিন্তু ফার্মেগেট পর্যন্ত আসতেই বেজে গেছে ১২টা। এতে সঠিক সময়ে আদালতে উপস্থিত হতে না পারেননি তিনি। রিয়াজুল বলেন, দুই ঘণ্টা আগে বাসে উঠেছি মামলার হাজিরা দিতে যাওয়ার জন্য। কিন্তু আদালতে তো সময়মতো পৌঁছানো দূরের কথা ফার্মগেটে আসতেই হাজিরার সময় পার হয়ে আরো বাড়তি ১ ঘণ্টা চলে গেছে। এখন সময়মতো আদালতে উপস্থিত হতে না পারলে কোনো অশুভ রায় আসে কিনা এ চিন্তায় আছি। কখন পৌঁছাব তা এখনো অনিশ্চিত। সরেজমিনে দেখা যায়, গুলিস্তান থেকে শাহবাগগামী ও রামপুরাগামী সড়কের উভয় পাশে তীব্র যানজটে থেমে থেমে চলে যানবাহন। কোথাও কোথাও দীর্ঘ সময় ধরে যানজট থাকায় যানবাহন বন্ধ করে গাড়িতে অলস সময় পার করেন চালকরা। যাত্রীরা পায়ে হেঁটে গন্তব্যে যেতে গাড়ি থেকে নেমে গেছে বহু আগে। একই অবস্থা মিরপুর-নিউমার্কেট সড়ক ও শাহবাগ-ফার্মগেট সড়কে। এসব স্থানেও ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় বসে থাকতে হয়েছে যাত্রীদের।

তবে তেজগাঁওয়ের বিজয় সরণি ও সাত রাস্তা এলাকায় ফ্লাইওভারের কারণে অন্য দিন যানজট না থাকলেও সেসব স্থানেও যানজট ছিল চোখে পড়ার মতো। এমনকি ফ্লাইওভারের ওপরও যানজটের তীব্রতা ছিল। এতে চরম দুর্ভোগে পড়েছেন সেসব এলাকা দিয়ে চলাচলকারী নগরবাসীকে। সেই অবস্থা বিরাজ করছে। তবে কত সময় ধরে এমনটা চলবে তা নির্দিষ্টভাবে বলতে পারছেন না সংশ্লিষ্ট কেউ।

ট্রাফিক পশ্চিম জোনের সহকারী উপকমিশনার ড. মোকসেদ আলম বলেন, সপ্তাহের প্রথম কার্যদিবসের কারণে এ যানজট। তবে আমাদের ট্রাফিক পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এটা নিয়ন্ত্রণে আমরা সবাই মাঠে আছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close