ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

  ১২ আগস্ট, ২০১৭

কৃষিজমিতে ইটভাটা, প্রশাসন নীরব

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার পল্লীতে কৃষিজমিতে প্রতিযোগিতামূলকভাবে গড়ে উঠছে ইটভাটা। যত্রতত্রভাবে গড়ে ওঠা এসব ইটভাটা বন্ধে তদারকি করার যেন কেউ নেই। চিরিরবন্দর উপজেলার ১২টি ইউনিয়নের আয়তন ৩১ হাজার ২৮৫ বর্গকিলোমিটার। এর মধ্যে আবাদি জমির পরিমাণ ২৫ হাজার ৩৯২ হেক্টর। উপজেলার ওই আবাদি জমির মধ্যে এ পর্যন্ত ৩৫টি ইটভাটা গড়ে উঠেছে। উপজেলার লালদিঘী পূজামন্ডপ এলাকা, আখিড়া দারার পাড়সহ আরো ৭টি এলাকায় ইটভাটা নির্মাণাধীন রয়েছে।

নীতিমালা অনুযায়ী ইটভাটা স্থাপনে জেলা প্রশাসকের দেওয়া লাইসেন্স ছাড়া কোনো ব্যক্তি ইট তৈরি করতে পারবে না। সেই সঙ্গে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রও প্রয়োজন। এ ছাড়াও ইটভাটা স্থাপন ও ইট তৈরির ক্ষেত্রে কৃষিজমি, আবাদি জমি, পাহাড়, টিলা, মজাপুকুর, নদী-নালা, দীঘি, খাল-বিল, খাঁড়ি এবং পতিত জমি থেকে মাটি কাটা নিষিদ্ধ। শুধু তাই নয়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত উপজেলা, ইউনিয়ন কিংবা গ্রামীণ রাস্তা ব্যবহার করে ভারী যানবাহন দিয়ে ইট বা ইট তৈরির কাঁচা মালামাল পরিবহন করা সম্পূর্ণ নিষিদ্ধ রয়েছে।

উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নে দিনাজপুর-চিরিরবন্দর সড়কের বেকিপুল নামক স্থানে বসন্তপুর মৌজায় পার্বতীপুর উপজেলার রোস্তমনগর এলাকার বাসিন্দা বিএনপি নেতা মো. নাজমুল হুদা আবাদি জমিতে এবং আবাসিক ও বাজার এলাকার খুব কাছে মেসার্স এন এইচ ব্রিক্স নামে একটি ইটভাটা স্থাপন শুরু করেছে। এ ভাটাটির অন্তত ৩০০ গজ দূরে নি¤œ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয় অবস্থিত। এ ভাটার কাছে ১০০ গজের মধ্যে কয়েক হাজার বিশিষ্ট বিশাল লিচুবাগান, ল্যাম্ব হাসপাতাল ও ৫০ গজের মধ্যে একটি বড় বাজার রয়েছে। ইটভাটার কাজে নিয়োজিত ট্রাক্টরের বিকট আওয়াজ শব্দদূষণ করছে এবং বেপরোয়া চলাচলে গ্রামীণ রাস্তাগুলোর বেহাল দশার সৃষ্টি হয়েছে। ওই ইটভাটা স্থাপনের বিরুদ্ধে ইতোমধ্যে স্থানীয় এলাকাবাসী গণস্বাক্ষর করে দিনাজপুর জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিস, পরিবেশ অধিদপ্তর বরাবরে অভিযোগপত্র জমা দিয়েছে। বাগান মালিক আলমগীর, আরিফুল ও সিরাজুল ইসলাম জানান, ইটভাটার কারণে আমার লিচুবাগান নষ্ট হয়ে যাবে। নষ্ট করে ফেলবে আবাদি জমিও।

স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষক জানান, ইটভাটা দুটি চালু হলে এলাকার পরিবেশে বিরূপ প্রভাব পড়বে। বিদ্যালয়ের শিশুদের শ্বাসকষ্টসহ শরীরের মারাত্মক ক্ষতি হবে। তা ছাড়া ভাটাসংলগ্ন জমি থেকে পাশের ২০০ একর জমি বিএডিসির বীজ উৎপাদন ভান্ডার এরিয়া হিসেবে তালিকাভুক্ত রয়েছে।

ইটভাটা স্থাপনকারী নাজমুল হুদার ম্যানেজার কামরুজ্জামান জানান, ইটভাটাটি অনুমতির চেষ্টা চালানো হচ্ছে। মালিক বর্তমানে বিদেশে অবস্থান করায় কাজ মোটামুটি এগিয়ে নেওয়া হচ্ছে।

বেকিপুল বাজারের স্থানীয় ব্যক্তি হারুনুর রশিদ জানান, ইটভাটার ইট তৈরিতে জমির ফসল উৎপাদনের কার্যক্ষমতা হারিয়ে ফেলছে। ইটভাটার নির্গত কালো ধোঁয়া পরিবেশ দূষণ করবে। ইটভাটার নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় মানুষ, পশুপাখি, উদ্ভিদ ও জীববৈচিত্র্যের ওপর বিরূপ প্রভাব পড়বে। খাদ্যশস্যসহ বিভিন্ন ফসলাদির উৎপাদনও হ্রাস পাবে। বিধিবিধানের কোনো তোয়াক্কা না করে কতিপয় ধনাঢ্য ব্যক্তি কোন অদৃশ্য শক্তির জোরে আবাদি জমি ও আবাসিক এলাকার কাছে প্রতিযোগিতামূলকভাবে ইটভাটা গড়ে তুলছেন।

উপজেলা কৃষি অফিসার মাহমুদুল হাসান জানান, ইটভাটা স্থাপনের ক্ষেত্রে আইন, বিধিবিধান কোনোটিই মানা হচ্ছে না। আইন প্রয়োগ করতে গেলে প্রভাবশালী নেতাদের চাপে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হতে হচ্ছে। বর্তমানে প্রত্যয়ন দেওয়া বন্ধ রয়েছে। ওই ইটভাটা স্থাপনের ক্ষেত্রে উপজেলা কৃষি অফিস থেকে কোনো প্রত্যয়ন দেওয়া হয়নি।

অবৈধভাবে ইটভাটা স্থাপন বা নির্মাণ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. গোলাম রব্বানী জানান, নীতিমালা অনুযায়ী কৃষিজমিতে ইটভাটা স্থাপনের সুযোগ নেই। কেউ এমন করে থাকলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তবে ওই ইটভাটার যাবতীয় কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist