ফেনী প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২৪

ফেনী

রোজগার কমায় মানবেতর জীবন, ফেব্রুয়ারিতে চাল পাচ্ছেন জেলেরা

ফেনীর সোনাগাজীর উপকূলীয় অঞ্চলের নদীতে শীতের মৌসুমে মাছ পাওয়া যাচ্ছে কম। নদীর পানি কমে যাওয়ায় এবং তীব্র শীতে মাছ ধরতে না পারায় কমে গেছে জেলেদের আয় রোজগার। দৈনন্দিন ব্যয় ও বিভিন্ন এনজিওর কিস্তি পরিশোধে হিমশিম খেতে হচ্ছে তাদের। এতে মানবেতর জীবন কাটছে এসব জেলে ও তাদের পরিবারের।

জানা যায়, সোনাগাজীর সদর ইউনিয়নের চর খন্দকার এলাকায় বসবাস ১২০ জেলে পরিবারের। এসব পরিবারের আয় রোজগারের একমাত্র মাধ্যম মাছধরা। গত ২০-২৫ দিন নদীতে মাছ পাওয়া যাচ্ছে না। এছাড়া, অতিরিক্ত ঠান্ডা আর নদীতে পর্যাপ্ত পরিমাণে মাছ না পাওয়ায় আহারের যোগানও ঠিকভাবে হচ্ছে না। সঙ্গে বিভিন্ন এনজিওর টাকা দিতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

জেলেদের ভাষ্যমতে, ১৫ দিন নদীতে জোয়ার নেই। ঠান্ডায় নদীতে জাল ফেলা যায় না। তাছাড়া শীতকালে নদীতে মাছ কম পাওয়া যায়, সেজন্য তারা নৌকা নিয়ে বের হচ্ছেন না। ফলে আয় রোজগার না হওয়াতে কষ্টে দিন পার করতে হচ্ছে তাদের।

জেলে খোকন চন্দ্র জলদাস বলেন, আমার পরিবারে সদস্য ৬ জন। আমার ওপর বাচ্চার পড়ালেখা ও পরিবার নির্ভরশীল। একটা নৌকা সাগরে নিতে ৫ হাজার টাকা খরচ হয় কিন্তু মাছ যা পাই তার দাম ওঠে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা। যার জন্য গত এক সপ্তাহ নদীতে যাইনি।

আরেক জেলে নরউত্তম জলদাস বলেন, পরিবারে আমিসহ ৫ জন সদস্য। তীব্র শীতে নদীতে জাল ফেলতে পারছি না। ফেললেও তেমন মাছ পাওয়া যাচ্ছে না। এখন শৈত্যপ্রবাহ কেটে যাওয়ার অপেক্ষা করছি।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন জনান, বছরের এ সময় জেলেদের কষ্টের মধ্যে দিন যাপন করতে হয়। নদীতে পানি না থাকায় মাছ ধরতে যেতে পারে না তারা। সরকারিভাবে মানবিক কর্মসূচির আওতায় জেলেদের জন্য ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে এ চার মাসের জন্য ৮০ কেজি চাল বরাদ্দ রয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তাদের এ চালগুলো দেওয়া হবে। আবহাওয়া অনুকূল হলে অবস্থার পরিবর্তন হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close