উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৪ মে, ২০২৩

উল্লাপাড়ায় পালন হচ্ছে সাড়ে ২৩ হাজার ষাঁড়

কোরবানির প্রভাব

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কোরবানি ঈদ সামনে রেখে ষাঁড় পালন খামার ও গৃহস্থ পরিবার। এবার উপজেলায় ২৩ হাজার ৫৯০টি ষাঁড় পালন করা হচ্ছে। এ সংখ্যা গত বছরের চেয়ে প্রায় ১৪ হাজার বেশি বলে জানা গেছে।

উল্লাপাড়ার বিভিন্ন এলাকায় এবারও গো-খামারগুলোয় ছোট-বড় ষাঁড় গরু পালন করা হচ্ছে। এ ছাড়া সদর উল্লাপাড়া ইউনিয়ন, দুর্গানগর, সলপ, পূর্ণিমাগাঁতী, মোহনপুর, কয়ড়াসহ কয়েকটি ইউনিয়নের গ্রামে গৃহস্থ পরিবারগুলো গরু লালনপালন করা হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ বিভাগের তথ্য মতে, উল্লাপাড়ায় ২ হাজার ১৪৯ জন খামারি আছেন। এসব খামারে ২৮ হাজার ৮০টি গরু পালন করা হচ্ছে। এর মধ্যে এবার কোরবানি ঈদ সামনে রেখে ২৩ হাজার ৫৯০ ষাঁড় পালন করা হচ্ছে। এ ছাড়া ছাগল ও ভেড়া মিলে ২২ হাজার ৩০০ পালন করা হচ্ছে।

জানা যায়, গরু মোটাতাজাকরণে গমণ্ডভুসি, ছোলা, খেসারি ও মসুর ভুসি খাওয়ানো হচ্ছে। তবে কোনো খামারি ও গৃহস্থ বিভিন্ন কোম্পানির তৈরি ফিড খাওয়াচ্ছেন বলে জানা গেছে।

একাধিক খামারি বলেন, গত মাস-দেড়েক আগে থেকে পালিত গরুগুলোকে খাদ্যের জোগান বাড়ানো হয়েছে। এখন আরো বেশি পরিমাণ খাদ্য খাওয়ানো হচ্ছে। এদিকে কোনো কোনো খামারি ষাঁড় গরুগুলো অনলাইন ইউটিউব চ্যানেলে প্রচার ও বেচতে আগ্রহী বলে জানা গেছে।

উল্লাপাড়ার লাহিড়ী মোহনপুর মিল্কভিটার উপব্যবস্থাপক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আতিকুর রহমান বলেন, মিল্কভিটার আওতাধীন গো-খামারিরা দুধ উৎপাদনে গাভি গরু বেশি পালন করেন। অনেকেই গাভির পাশাপাশি দু-একটি করে ষাঁড় পালন করে থাকেন। কোরবানি ঈদের মাস তিনেক আগে থেকে মোটাতাজাকরণে খাদ্যের জোগান দেওয়া হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা স্বপন চন্দ্র দেবনাথ জানান, উল্লাপাড়ায় খামারগুলোয় কোরবানি ঈদ সামনে রেখে পালিত ষাঁড় গরুগুলোর প্রায় সবই দেশীয় জাতের। আর গত বছরের চেয়ে এবার অনেক বেশিসংখ্যক ষাঁড় পালন করা হচ্ছে। অনেক গৃহস্থ পরিবারে দু-এটি করে ষাঁড় গরু পালন করা হচ্ছে। উপজেলার বিভিন্ন এলাকায় বিভাগ থেকে খামারে ও গৃহস্থ পরিবারে গিয়ে গরু পালনে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়ে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close