বলরাম দাশ অনুপম, কক্সবাজার

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

সড়ক সংস্কারে ধীরগতি

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী-চালিয়াতলি সড়ক সংস্কার কাজে ধীরগতির কারণে দেড় লক্ষাধিক মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সরকারের অগ্রাধিকার প্রকল্প কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, গভীর সমুদ্র বন্দর, অর্থনৈতিক অঞ্চলসহ কয়েক লাখ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হচ্ছে মাতারবাড়ী-ধলঘাটা ইউনিয়নে। এসব প্রকল্পের কাজসহ দুই ইউনিয়নের স্থানীয় দেড় লক্ষাধিক সাধারণ মানুষের যাতায়াত ও নিত্যপ্রয়োজনীয় কাজে ব্যাবহার হয় মাতারবাড়ী-চালিয়াতলি সড়কটি।

এক্ষেত্রে সাধারণ মানুষের যাতায়াতের চেয়ে মাতারবাড়ী-ধলঘাটার প্রকল্পের মালামাল বহন করে সড়কের ধারণ ক্ষমতার অধিক যানবাহন চলাচলের ফলে দুর্ভোগ বেড়ে চলেছে দিনদিন।

জানা গেছে, তিন পেইজে বিভক্ত করে ৪০ কোটি টাকা ব্যয়ে চালিয়াতলি হতে মাতারবাড়ী সিএনজি স্টেশন পর্যন্ত সড়ক নির্মাণের কাজ বছর দেড়েক আগে শুরু হলেও প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার পর্যায়ে এসেও তা শেষ হয়নি এখনো। সড়কের কার্পেটিং নষ্ট হওয়া, বাঁধ ভেঙে সড়ক সংকুচিত হওয়া, খানাখন্দে ভরা সড়কটির কারণে প্রতিনিয়ত ঘটছে ছোটবড় দুর্ঘটনাসহ প্রাণহানির মতো ঘটনাও ঘটছে। এছাড়া জরুরি প্রয়োজনে যাতায়াত করতে গেলেও যানজটে কেটে যায় পুরোটা সময়। মাতারবাড়ী-চালিয়াতলি সড়ক দিয়ে নিয়মিত যাতায়াত করা সাধারণ যাত্রীদের অভিমত, সংস্কার কাজই জনজীবনে দুর্ভোগ নিয়ে এসেছে।

তাছাড়া সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান সড়কের উভয় পাশে পাইলিং কাজে ভারী যান্ত্রিক হেমার ব্যবহারের পরিবর্তে সাধারণ শ্রমিকের দ্বারা পাইলিং করা, কালভার্টের কাজ দ্রুত শেষ না করা ও সময় নির্ধারণ করে সড়কের কাজ না করার কারণেই বেড়ে চলেছে জনদুর্ভোগ। এছাড়া সরকারের উন্নয়ন প্রকল্পসমূহের জন্য বিকল্প সড়ক তৈরি না করা সাধারণ মানুষের দুর্ভোগ বৃদ্ধির কারণ হিসেবে চিহ্নিত করেছেন তারা।

মহেশখালী উপজেলা প্রকৌশলী সবুজ কুমার দে বলেন, এ সড়কের কাজ চলমান রয়েছে। কাজ চলমান থাকায় কিছুদিন যানজট থাকবে, তবে সড়কের কিছু অংশে বালু ফেলা হচ্ছে যানজট কমাতে। ইতিমধ্যে সড়কটির ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে, আগামী জুন নাগাদ কাজ সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে আমাদের।

এ ব্যাপারে মাতারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম আবু হাইদারের বলেন, মাতারবাড়ী-চালিয়াতলি সড়কটির তিন পেইজে কাজ চলবে। এখন সড়কের পাশে ওয়াল নির্মাণসহ কালভার্টের কাজ দ্রুত গতিতে চলছে। আশা করি আগামী কয়েক মাসের নির্ধারিত সময়ে সড়কটি প্রস্তুত হবে, ততদিন সাধারণ যাত্রীসহ চালকদের একটু ধৈর্য্য ধারণ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close