আল-আমিন, বাবুগঞ্জ (বরিশাল)

  ২৬ জানুয়ারি, ২০২৩

বাবুগঞ্জে আইন অমান্য করে ইটভাটায় পুড়ছে কাঠ

বরিশালের বাবুগঞ্জে সরকারি নীতিমালা উপেক্ষা করে চলছে ইটভাটা। অধিকাংশ ভাটা পরিবেশগত ছাড়পত্র ছাড়াই ঘনবসতিপূর্ণ এলাকার আশপাশে ও ফসলি জমিতে স্থাপন করা হয়েছে। ভাটা গুলোতে প্রকাশ্যে পোড়ানো হচ্ছে কাঠ। পাশাপাশি ব্যবহার করা হচ্ছে ছোট ব্যারেলের (টিনের) চিমনি। আইন অমান্য করে দিনের পর দিন ইট ভাটার সংখ্যা বাড়লেও প্রশাসনের নীরব ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা।

সরজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার ফাইন ব্রিকস, রাজ ব্রিকস, নিশা ব্রিকস ,তাজ ব্রিকস, হাওলাদার ব্রিকস, সনি ব্রিকস, বেঙ্গল ব্রিকস, মাস্টার ব্রিকস এসব ইট ভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। কাঁচামাল হিসেবে ব্যবহার করা হচ্ছে কৃষি জমির মাটি।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, একটি ইট ভাটা গড়তে হলে কমপক্ষে তিন একর জমি প্রয়োজন। আর এসব ইট ভাটা গড়ে ওঠার কারণে ফসলি জমি নষ্ট হচ্ছে। তার পাশাপাশি ইট পোড়ানোর জন্য প্রতিটি ভাটায় ৩৫ থেকে ৪০ মণ কাঠ পোড়াতে হয়। সে হিসাবে গড়ে প্রতিদিন দুই হাজার মণ কাঠ পোড়ানো হচ্ছে। অনেক ভাটায় গাছ চেরাই করতে বসানো হয়েছে করাত কল। বিভিন্ন ইট ভাটায় আম, জাম, রেন্ট্রি, কদম, গাছ পোড়ানো হচ্ছে প্রতিদিন। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ও পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭-এর ৭ ধারা অনুযায়ী কাঠ দিয়ে ইট পোড়ানোকে অবৈধ ঘোষণা করা হয়েছে। এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে প্রথমবার সর্বোচ্চ ৫০ হাজার টাকা ও দ্বিতীয়বার একই অপরাধ করলে এক থেকে দশ লাখ টাকা পর্যন্ত জরিমানা ও সাজার বিধান রাখা হয়েছে। কিন্তু কাগজে কলমে আইন থাকলেও আইন মানছে না কোন ইটভাটার মালিক।

রহমতপুর ইউনিয়নের দ্বারিকা গ্রামের কৃষক কাদের বলেন, আমাদের গ্রামে ২৫টি ইটভাটা আছে আর ধোঁয়ায় ফসলি জমির ক্ষতি হচ্ছে। খেতের পাশে ইট ভাটা গড়ে ওঠায় আগের তুলনায় উৎপাদন কমে গেছে। সরকার ফসলি জমির ওপর ইট ভাটা স্থাপন রোধে ব্যবস্থা না নিলে এসব জমির উৎপাদন শূন্যে নেমে আসবে। 

বাবুগঞ্জ ইট ভাটার মালিক সমিতির সভাপতি আব্দুল রব বলেন, চাহিদার তুলনায় কয়লার সরবরাহ কম থাকায় কাঠ পুড়ানো হচ্ছে। সরকার পর্যাপ্ত পরিমাণ কয়লা আমদানির মাধ্যমে সাশ্রয়ী দামে সরবরাহ করতে পারলে ইট ভাটায় কাঠ পোড়ানো বন্ধ করা যাবে।

বরিশাল জেলার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল মালেক মিয়া বলেন, আইন আমান্য করে পরিচালিত ইট ভাটা মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার নুসরাত ফাতিমা বলেন, অচিরেই অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করা হবে। নিয়মের বাইরে কোন ইট ভাটা চলতে দেওয়া যাবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close