গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২৪ নভেম্বর, ২০২২

সিরাজগঞ্জে ৬০ হাজার হেক্টরে সরিষা চাষের লক্ষ্য

সিরাজগঞ্জের কৃষকেরা এখন সরিষা চাষে নেমেছেন। জেলার নয়টি উপজেলাসহ চলনবিলের পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে উর্বর মাটিতে অধিক লাভের আশায় কৃষকেরা এখন সরিষা চাষের জন্য জমি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তর সূত্রে জানা গেছে, এ বছর জেলায় ৬০ হাজার ৯০০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য জেলার ৩৫ হাজার ২০০ জন কৃষককে বীজ ও সার প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে।

উল্লাপাড়া উপজেলার মোহনপুর গ্রামের হোসেন আলী, বড়পাঙ্গাসী গ্রামের নাজির উদ্দিন ও তাড়াশের কুসুম্বী গ্রামের শাহেদ আলী জানান, তারা ইতিমধ্যেই সরিষা চাষ শুরু করেছেন। এ বছর কৃষি বিভাগের পরামর্শে কৃষকেরা অধিক উৎপাদনশীল জাতের বারি সরিষা ৯, ১৪, ১৭, বিনা-৪ এবং তরী-৭ জাতের সরিষা আবাদ করছি।

উল্লাপাড়া উপজেলার উধুনিয়া এলাকার কৃষক আব্দুল হাই জানান, এ বছর তিনি ১০ বিঘা জমি সরিষা চাষের জন্য ঠিক করেছেন। কারণ বিলের পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই তারা সরিষা চাষ শুরু করেছেন। সরিষা চাষে তুলনামূলক খরচ কম। তাছাড়া সরিষার দামও বেশ ভালো। গতবার তিন থেকে সাড়ে তিন হাজার টাকা মণ সরিষা বিক্রি করেছেন। উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমী জানান, তার উপজেলায় এ বছর ২০ হাজার ৫৬০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গতবারের চেয়ে এক হাজার ৭৫০ হেক্টর বেশি। আর এ থেকে উৎপাদন লক্ষ্যমাত্র ধরা হয়েছে ২৬ হাজার ৭২৮ টন।

এ বিষয়ে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা জানান, চলনবিলের পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কৃষকেরা সরিষা চাষে নেমেছেন। কৃষি বিভাগ এ বছর উচ্চ ফলনশীল বারি সরিষা-৯, ১৪, ১৭, বিনা-৪ জাতের সরিষা চাষের পরামর্শ দিচ্ছে। প্রধানমন্ত্রী তেলে নিজেদের স্বনির্ভর করার লক্ষ্যেই যে নির্দেশ প্রদান করেছেন। সেই লক্ষ্য বাস্তবায়ন করার জন্য আমরা কাজ করে চলেছি। এ বছর তাড়াশে পাঁচ হাজার ২৭০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সুত্রধর জানান, তেলে স্বনির্ভরতার লক্ষ্যে জেলায় ৬০ হাজার ৯০০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গতবারের চেয়ে ছয় হাজার ২৫০ হেক্টর বেশি। সরিষা চাষের জন্য ইতিমধ্যে ৩৫ হাজার ২০০ জন কৃষককে সরিষা বীজ ও সার প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close