বাবুগঞ্জ (বরিশাল) প্রতিনিধি

  ২২ নভেম্বর, ২০২২

নদীতে অবৈধভাবে ড্রেজার বসিয়ে প্রকল্পের জমি ভরাট

বাবুগঞ্জে ভাঙন হুমকিতে দুই পাড়ের ফসলি জমি

বরিশালের বাবুগঞ্জে কালি জিরা নদীর দেহেরগতি অংশে অবৈধভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছেন উজিরপুর উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অয়ন শাহ্। নদী থেকে বালু তুলে গুঠিয়া ইউনিয়নের শংকরপুর চলমান আশ্রয়ন প্রকল্পের ঘরের জমি ভরাট করছেন তিনি। এতে ভাঙন হুমকিতে ছোট নদীটির দুই পারের ফসলী জমি।

সরেজমিনে দেখা যায়, উজিরপুর উপজেলা প্রশাসনের তত্ত্বাবধায়নে আশ্রয়ন প্রকল্পের আওতায় ভূমি ও গ্রহহীনদের জন্য চলমান গুঠিয়া ইউনিয়নের শংকর পুর এলাকায় ১৪টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। রবিবার (২০ নভেম্বর) সকাল থেকে কালি জিরা নদীতে অবৈধভাবে ড্রেজার বসিয়ে ওই চলমান কাজের সাইডে বালু ভরাটের কাজ করছে। ফলে হুমকিতে পরেছে ছোট নদীটির দুই পারের ফসলী জমি।

বিকাল তিনটার দিকে সাংবাদিকদের টের পেয়ে ড্রেজার বন্ধ করলেও সোমবার সকাল থেকে ফের বালু উত্তলন শুরু করেছে বলে স্থানীয়রা জানিয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলনের ফলে নদীপাড়ে ভাঙন শুরু হতে পারে। এখন বড় ধরনের ভাঙন দেখা না দিলেও আগামী বর্ষায় ভাঙন তীব্র হতে পারে। ড্রেজার দিয়ে বালু উত্তোলন কখনোই এলাকার সুফল বয়ে আনে না। এভাবে বালু উত্তোলন করলে পানের বরজসহ বিভিন্ন ধরনের ফসলী জমি ভেঙে পরবে।

ড্রেজারের মালিক জাকির সেরনিয়াবাত বলেন, ‘পিআইও অয়ন শাহ স্যারের কথায় ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে আশ্রয়ন প্রকল্পের নির্ধারিত জমি ভরাট করে দিচ্ছি। স্যার ড্রেজার বন্ধ করতে বললে আমরা বন্ধ করবো।’

উজিরপুর পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক হিরন সিকদার বলেন, আর একটু বালু উত্তোলন করলেই ভরাটের কাজ শেষ হয়ে যাবে। এছাড়া আমি একটু ব্যস্ত আছি আপনি পিআইও স্যারের সঙ্গে কথা বলেন।

উজিরপুর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অয়ন শাহ প্রথমে ফোন ধরে বিষয়টি এড়িয়ে যান। পরবর্তীতে একাধিকবার ফোন দিলেও তিনি আর রিসিভ করেনি।

বাবুগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুব্রত বিশ্বাস দাস বলেন, বিষয়টি শুনেছি। ড্রেজারের বিষয়ে আমি কি করবো। অভিযান করলে তারা পালিয়ে যায়। তবুও চেষ্টা করছি।

উজিরপুর উপজেলা নির্বাহী অফিসার ফারিয়া তানজিন বলেন, ড্রেজার দিয়ে বালু উত্তোলন ঘটনা আমার জানা নেই। বিষয়টি দেখে ব্যবস্থা গ্রহণ করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close