গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

ইউএনওর অভিযানে ৩৩ বছর পর স্কুলের সীমানা নির্ধারণ

অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ময়মনসিংহের গৌরীপুরের নাপ্তের আলগী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমির সীমানা প্রাচীর নির্ধারণ করেছে উপজেলা প্রশাসন। সম্প্রতি ইউএনও হাসান মারুফ অভিযান চালিয়ে বিদ্যালয় ও সড়কের পাশে গড়ে ওঠা ৩০টি স্থাপনা উচ্ছেদ করে বিদ্যালয়ের সীমানা নির্ধারণ করে দিয়েছেন। এতে জমির সীমানা নির্ধারণ নিয়ে এত বছরের জটিলতার অবসান হয়েছে।

জানা গেছে, ১৯৭৩ সালে ভাংনামীরী ইউনিয়নে প্রতিষ্ঠিত হয় নাপ্তের আলগী বিদ্যালয়টি, জাতীয়করণ হয় ২০১৩ সালে। বিদ্যালয়ের জমির পরিমাণ ৫২ শতাংশ। বিদ্যালয়ের জমির কিছু অংশ দখলদারের দখলে চলে যাওয়ায় ১৯৮৯ সাল থেকে জমির সীমানা নিয়ে জটিলতা দেখা দেয়। ২০২১ সালের ডিসেম্বরে আইআরডিপি-৩ প্রকল্পের আওতায় এলজিইডি’র উদ্যোগে নাপ্তের আলগী- ভোলার আলগী আঞ্চলিক সড়কের কাজ শুরু হয়। কিন্তু বিদ্যালয় সংলগ্ন নাপ্তের আলগী বাজারে বক্স কাটার পর অবৈধ স্থাপনার কারণে ওই অংশটুকুর কাজ বন্ধ থাকে। বৃষ্টিতে ওই বক্সকাটা সড়ক কাদাপানিতে একাকার হয়ে যাওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও গ্রামবাসীকে চলাচল করতে গিয়ে দুর্ভোগ পোহাতে হতো।

এই অভিযানের মধ্য দিয়ে বিদ্যালয়য়ের জমির সীমানা নির্ধারণ নিয়ে ৩৩ বছরের জটিলতা নিরসন হয়েছে বলে জানিয়েছেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সেলামত আলী। তিনি বলেন, ১৯৮৯ সাল থেকে বিদ্যালয়ের জমির সীমানা নিয়ে জটিলতা চলছিল দখলদারদের সঙ্গে। ইউএনও স্যারের উচ্ছেদ অভিযানের মধ্য দিয়ে ৩৩ বছর পর বিদ্যালয় তার জায়গা বুঝে পেয়েছে।

সম্প্রতি উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন নাপ্তের আলগী বিদ্যালয় পরিদর্শনে গেলে দখলদারদের অবৈধ স্থাপনা ও সড়কের কাজ বন্ধ থাকায় দুর্ভোগের বিষয়টি তার নজরে আসে। পরে শিক্ষা অফিসার অবৈধ স্থাপনা উচ্ছেদ ও বিদ্যালয়ের জমির জটিলতা নিরসনের বিষয়টি ইউএনওকে জানান।

এদিকে অবৈধ স্থাপনা সরানোর জন্য প্রশাসনের পক্ষ থেকে দখলদারদের নোটিস ও এলাকায় মাইকিং করা হয়। কিন্তু স্থাপনা সরিয়ে না নেওয়ায় সম্প্রতি ইউএনও হাসান মারুফ অভিযান চালিয়ে ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) আবু সালেহ মো. ওয়াহেদুল হক বলেন, নাপ্তের আলগী স্কুল সংলগ্ন এলাকায় সড়ক নির্মাণ কাজ প্রায় তিন মাস ধরে বন্ধ ছিল। অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও সীমানা নির্ধারণ হয়েছে। এখন দ্রুত কাজ শুরু হবে।

এ বিষয়ে ইউএনও হাসান মারুফ বলেন, উচ্ছেদ অভিযান পরিচালনার পূর্বে সরকারি সার্ভেয়ার দিয়ে বিদ্যালয় ও বাজারের জমির সীমানা নির্ধারণ করা হয়। এখন বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ ও বন্ধ থাকা সড়কের কাজ দ্রুত শুরু হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close