রায়হান সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম)

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

লোহাগাড়ার স্কুল রোড

সড়কে বিভিন্ন অংশে বড় গর্ত বিপাকে শিক্ষার্থী ও জনসাধারণ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের স্কুল রোড সড়কটি একেবারেই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সড়কের বিভিন্ন অংশে বড় বড় গর্তের কারণে সড়কটির বেহাল দশায় পরিণত হয়েছে। যার কারণে যানবাহন চলাচলে স্থানীয়রা ও শিক্ষার্থীরা চরম বিপাকে পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার আমিরাবাদ ইউনিয়নের স্কুল রোড সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়ক হিসেবে বেশ পরিচিত। এ সড়কটি দিয়ে দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারী মডেল উচ্চ বিদ্যালয়, আমিরাবাদ সুফিয়া আলিয়া ফাজিল মাদরাসা, আমিরাবাদ দায়েমিয়া হেফজখানা ও এতিমখানা, আমিরাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, আমিরাবাদ জনকল্যাণ বালক উচ্চ বিদ্যালয়,আমিরাবাদ জনকল্যাণ বালিকা উচ্চ বিদ্যালয়সহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করে থাকে।

বিশেষ করে এ বছর এসএসসি পরীক্ষার অন্যতম কেন্দ্র দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারী মডেল উচ্চ বিদ্যালয়টি। যেখানে পরীক্ষার দিনে সড়ক দিয়ে যাতায়াত করার সময় টমটম কিংবা সিএনজি যোগে যাতায়াত করলে পানি গর্তের পানি ছিটকে পড়ে কাপড় নষ্ট হয়ে যাচ্ছে। অনেক সময় গাড়ি গর্তে ঢুকে নষ্ট হয়ে যাচ্ছে। সামান্য বৃষ্টির পানি হলেই গর্ত গুলো ডুবে যাচ্ছে।

আমিরাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মিয়া মো. শাহজাহান বলেন, স্কুল রোড সড়কটিতে বড় বড় গর্তের কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। কোমলমতি শিক্ষার্থীদের যাতায়াতে চরম বিপাকে ধারণ করছে। ছেলেমেয়েরা এবং আমরা এলাকার মানুষ সড়কের বেহাল দশার কারণে যাতায়াত করতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের কাছে সড়কটি দ্রুত সংস্কারের জোর দাবি জানাই।

দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারী মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার সমশুল আলম বলেন, স্কুল রোড সড়কটি দিয়ে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করে থাকে। তবে সড়কটিতে বিভিন্ন অংশে বড় বড় গর্তে ডুবে যাওয়ার কারণে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। আমরা অতি কষ্টে সড়কটি দিয়ে যাতায়াত করে যাচ্ছি।

এ বছরের এসএসসি পরীক্ষার্থী সাজিব বলেন, আমি পদুয়া স্কুল থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছি। আমাদের কেন্দ্র দক্ষিণ সাতকানিয়া গোলামবারী সরকারী মডেল উচ্চ বিদ্যালয়। কিন্তু দুঃখের বিষয়, পরীক্ষা দেওয়ার জন্য কেন্দ্রে যাতায়াত কালে সড়কটির বড় বড় গর্তের কারণে চলাচলে গর্তের পানি আমাদের গায়ে ছিটকে পড়ে কাপড় নষ্ট হয়ে যাচ্ছে। সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের কাছে সড়কটি সংস্কারের জন্য দাবি জানাচ্ছি।

উপজেলা প্রকৌশলী ইফরাত বিন মুনীর বলেন, স্কুল রোডের বেহাল দশার বিষয়ে আমরা অবগত রয়েছি। ইতিমধ্যে এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। জনসাধারণ ও শিক্ষার্থীদের সুবিধার্থে চলমান প্রকল্পের মাধ্যমে সড়কটি দ্রুত সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এম ইব্রাহীম কবির বলেন, স্কুল রোড সংস্কারের জন্য তালিকা করা হয়েছে। শীঘ্রই বরাদ্দ পেলে সড়কটি সংস্কারের উদ্যোগ নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close