সিংড়া (নাটোর) প্রতিনিধি

  ২৫ নভেম্বর, ২০২১

কেঁচো খামারে সফল জেসমিন

নাটোরের সিংড়ায় কেঁচো খামার করে সফলতার মুখ দেখছেন জেসমিন আক্তার। ছোটবেলা থেকেই জেসমিনের স্বপ্ন ছিল উদ্যোক্তা হওয়ায়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ও নিজের প্রচেষ্টায় তিনি সফল হয়েছেন। তার এই সফলতা দেখে এলাকার অন্যান্যও আগ্রহী হয়ে উঠেছেন কেঁচো খামার গড়ে তুলতে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, জেসমিনের বাড়ি সিংড়ার চামারী ইউনিয়নের মহিষমারীর চক বলরামপুরের সোনার মোড় গ্রামে। তার মেয়ে ফারজানার সাথে ইউটিউবে বিভিন্ন উদ্যোক্তাদের ভিডিও দেখতে থাকেন। পরে তিনি ইউটিউব দেখেই ঠিক করেন কেচোঁ সার উৎপাদনের উদ্যোক্তা হবেন। স্বামী ওছমান গণির সঙ্গে পরার্মশ করে কেচোঁ খামার শুরু করেন। ঝিনাইদহ থেকে ৪ কেজি কেচোঁ সংগ্রহ করে ৮-১০টি মাটির চাড়িতে গবর মিশ্রিত করে ছেড়ে দেন কেচোঁ গুলো। ওই উদ্যোক্তার কথা জানতে পেরে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ৮ স্ল্যাব বিশিষ্ট আরও একটি কেচোঁ খামার করে দেয়। এক বছরেই সফল উদ্যোক্তার স্বপ্ন দেখতে শুরু করেন জেসমিন। এদিকে স্থানীয় কৃষকরা কেচোঁ বা ভার্মি কম্পোষ্ট সার কিনতে আসেন তার বাড়িতে। তিনি ছোট খামার থেকে এখন প্রতি মাসে ৮-১০ হাজার টাকা আয় করছেন। খামারটি বড় হলে আয়ও বাড়বে এমনটাই স্বপ্ন তার। জেসমিনকে দেখে ওই গ্রামের আফরোজা, সালমা, আরিফা নামের আরও ৪ নারী কেচোঁ খামার শুরু করেছেন। তারা সবাই তার পরামর্শ নিয়ে কাজ করছেন।

কেচোঁ খামারী জেসমিন আক্তার বলেন, খামার থেকে কৃষকরা ২০ টাকা কেজিতে ভার্মি কম্পোষ্ট সার কিনছেন। খামার ছোট হওয়ায় তাদের চাহিদা পূরণ করতে পারছেন না। সরকারী বা বেসরকারীভাবে সহজ কিস্তিতে ঋণ পেলে খামারটি বড় করার স্বপ্ন দেখছেন বলে জানান তিনি।

স্থানীয় কৃষকরা জানান, বাজারের রাসায়নিক সারের চেয়ে ওই সারের দাম একদিকে যেমন কম অন্যদিকে বেশি সুফল

পাওয়া যাচ্ছে। তাছাড়া ভার্মি কম্পোষ্ট সার ব্যবহারে অনেক রোগ বালাইও কমে যাচ্ছে বলে জানান তারা। এসব কারনেই দিন দিন ভার্মি কম্পোষ্ট সারে কৃষকদের আগ্রহ বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, জেসমিনের কথা জানতে পেরে আমরা তার বাড়িতে যাই এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় একটি খামার স্থাপন করে দেই। দেশের অনেক জায়গাতেই বাণিজ্যিকভাবে কেচোঁ বা ভার্মি কম্পোষ্ট সার উৎপাদন শুরু হয়েছে। এ কাজে নিয়মিত সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close