সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৩ সেপ্টেম্বর, ২০২১

সিরাজগঞ্জে ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ

প্রায় ৪৫ বছর আগে নির্মিত এসব বেইলি ব্রিজ এখন মরণফাঁদে পরিণত হয়েছে

সিরাজগঞ্জে বিভিন্ন সড়কের বেইলি ব্রিজগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ। প্রায় ৪৫ বছর আগে নির্মিত এসব বেইলি ব্রিজ এখন মরণফাঁদে পরিণত হয়েছে। নড়বড়ে হয়ে গেছে। যেকোনো সময় ধসে পড়ে ব্যাপক প্রাণহানির আশঙ্কা দেখা দিয়েছে।

স্বাধীনতার সময় জেলার অধিকাংশ সড়কের ব্রিজ ধ্বংস করা হয়। হানাদার বাহিনীর চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য। স্বাধীনতার যুদ্ধের পরে বিধ্বস্ত ব্রিজগুলো সড়িয়ে অস্থায়ী ভিত্তিতে বেইলি ব্রিজ নির্মাণ করা হয়। যানবাহন চলাচল স্বাভাবিকসহ মানুষের দুর্ভোগ কমাতে। এরপর দীর্ঘ ৪৫ বছর অতিক্রান্ত হয়েছে। এই সময়ে বেইলি ব্রিজগুলো নড়বড়ে হয়ে পরে। যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। বেইলি ব্রিজগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় তা মেরামত করে যান চলাচল সচল করা হলেও ব্রিজগুলো আরো ঝুঁকিপূর্ণ হয়ে পরে। কিছু কিছু বেইলি ব্রিজ ধসে পড়ে প্রাণহানিও ঘটে।

একই কারণে গুরুত্বপূর্ণ অনেক সড়কে যান চলাচল বন্ধ হয়ে মানুষের দুর্ভোগ সৃষ্টি হয়। এলাকাবাসীর দাবির মুখে কিছু বেইলি ব্রিজ সরিয়ে পাকা ব্রিজ নির্মাণ করা হয়।

জেলা সদর, রায়গঞ্জসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে এমন ১৩টি বেইলি ব্রিজ রয়েছে। সবগুলো বেইলি ব্রিজ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ক্ষতিগ্রস্ত হওয়ায় জোড়াতালি দিয়ে যান চলাচল সচল রাখা হয়েছে। যেকোনো সময় ধসে পড়তে পারে। এসব বিপজ্জনক বেইলি ব্রিজ জরুরি ভিত্তিতে অপসারণ করে সেখান পাকা ব্রিজ নির্মাণ করা প্রয়োজন। কবে নাগাদ বেইলি ব্রিজ সরিয়ে পাকা ব্রিজ নির্মাণ হবে তা অনিশ্চিত। ফলে নড়বড়ে বিপজ্জনক ব্রিজ যেকোনো সময় ধসে পড়ে জেলার অনেক সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

সিরাজগঞ্জ জেলা সড়ক ও জনপথ বিভাগরে নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার বলেন, জেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে এখনো ১৩টি বেইলি ব্রিজ রয়েছে। বিচ্ছিন্নভাবে কোনো বেইলি ব্রিজ সরিয়ে পাকা ব্রিজ নির্মাণের সুযোগ নেই। তবে কোনো সড়কের সম্প্রসারণ শুরু হলে সেখানে বেইলি ব্রিজ থাকলে তা নিয়মতান্ত্রিকভাবে তুলে নিয়ে পাকা ব্রিজ নির্মাণ করা হয়।

তিনি আরো বলেন, সিরাজগঞ্জের গুরুত্বপূর্ণ সিরাজগঞ্জ-রায়গঞ্জ সড়কে পাঁচটি বেইলি ব্রিজ রয়েছে। সড়কটি সম্প্রসারণ কাজ আগামী এক বছরের মধ্যেই শুরু হবে। সে ক্ষেত্রে সড়কের সবগুলো বেইলি ব্রিজ সরিয়ে পাকা ব্রিজ নির্মাণ করা হবে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close