বেড়া-সাঁথিয়ায় চলছে দুর্গাপূজার প্রস্তুতি

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

বেড়া (পাবনা) প্রতিনিধি

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উপলক্ষে পাবনার বেড়া ও সাঁথিয়া উপজেলায় চলছে সাজসাজ রব। ব্য¯ত্ম সময় পার করছেন দুই উপজেলার মৃৎশিল্পীরা। আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হয়ে ২৬ অক্টোবর বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে এবারের দুর্গাপূজা।

পূজা উদ্যাপন পরিষদ বেড়া ও সাঁথিয়া উপজেলা শাখা সূত্রে জানা যায়, এ বছর বেড়ায় ৪৫টি ও সাঁথিয়ায় ৪৩টিসহ মোট ৮৮টি ম-পে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। দুই উপজেলায় এরই মধ্যে শুর¤œ হয়ে গেছে প্রতিমা ও পূজা ম-প তৈরির কাজ। স্থায়ী পূজাম-পগুলোতে মেরামতের কাজ চলছে। প্রায় সব মন্দিরে প্রতিমা তৈরির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। কোথাও কোথাও প্রতিমায় একাধিকবার মাটির প্রলেপ দেওয়া হয়েছে।

সাঁথিয়া উপজেলার ধোপাদহ গ্রামের মৃৎশিল্পী শশাঙ্ক পাল জানান, মূর্তি তৈরিতে ব্যবহৃত সরঞ্জামাদির মূল্য বৃদ্ধি পাওয়ায় মূর্তি তৈরিতে এখন খরচ বৃদ্ধি পেয়েছে। প্রকারভেদে প্রতিটি মূর্তি তৈরিতে ৩০ থেকে ৭০ হাজার টাকা মজুরি নিয়ে থাকেন বলে জানান তিনি। সরেজমিন বেড়া-সাঁথিয়ার কয়েকটি গ্রামের পূজাম-প ঘুরে দেখা গেছে, প্রতিমা তৈরির কাজ প্রায় বেশির ভাগ মন্ডপে শেষের দিকে। কোথাও আবার চলমান। কয়েকদিন পরে রং তুলির কাজ করা হবে বলে জানা গেছে। বেড়া বাজারের কয়েকজন ডেকোরেটর ব্যবসায়ীরা জানান, পূজার গেট-প্যান্ডেল তৈরি কাজের অর্ডার পেয়ে নতুন নতুন আইটেমের কাপড় সংগ্রহ শুরু করেছেন তারা। পূজা শুরু হওয়ার ১০ থেকে ১২ দিন আগে থেকে গেট-প্যান্ডেল তৈরির কাজ করা হবে।

 

 

"