রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১২ আগস্ট, ২০২০

রৌমারীতে বন্যার পানি কমায় বন্ধ হয়েছে মাঝিদের রোজগার

আমরাতো গরীব মানুষ এই নৌকা চালাইয়ে বুড়ো বয়সে সংসার চালাতে হয়। প্রত্যেক দিন সকালে আহি রাইতের ১১টায় বাড়ি যাই, এই হইল আমাগো জীবন। বানের পানি চইলা গেছে এখন আর ইনকাম নাই। খুব কষ্টে দিন কাটছে।

নিদারুণ বুকে চাপা কষ্টে নৌকায় বসে ধীয়ান মনে কথাগুলো বলছিলেন, কুড়িগ্রামের রৌমারী উপজেলার চান্দারচর গ্রামের তারা মিয়া (৫৫) নামের এক ব্যক্তি। তিনি রৌমারীর স্থলবন্দরে বন্যার পানিতে নৌকা চালিয়ে সংসার চালাতো। জীবন জীবিকার তাগিদে নৌকা নিয়ে ভোর ৬টার দিকে বাড়ি থেকে বেড়িয়ে আসে। নৌকা দিয়ে লোকজন পারাপারে জন প্রতি ৫ থেকে ১০ টাকা করে নিয়ে যা আয় হয়, তা দিয়ে কোনো মতে ৬ সদস্যের সংসার চলতো তার। রাত ১১টা পর্যন্ত নিভু নিভু রাতের আকাশের আলোয় গ্রামের লোকজনদের পারা পার করে থাকে। বর্তমানে নৌকার মাঝি পরিবার নিয়ে দুশ্চিন্তায় আছে।

ভারতীয় পাহাড়ি ঢলে ব্রহ্মপুত্র নদ ও জিঞ্জিরাম নদীর পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার বিভিন্ন নিম্মাঞ্চলে বন্যার পানি প্রবেশ করে। চারদিকে বন্যার পানি প্রবেশ করার ফলে অনেকেই কাজ নেই বেকার হয়ে পড়েছে। জীবন জীবিকার জন্য পরিবারের অর্থ যোগান দিতে নিজ এলাকায় নৌকা চালানোর মতো পেশায় জড়িয়ে পড়েন।

অপর দিকে উপজেলার নওদাপাড়া গ্রামের ইসমাইল হোসেনের ছেলে মিঠু মিয়া (৬০) বলেন, বাহে আমরা তো দিন এনে দিন খাই। বন্যার পানি চলে গেছে। নৌকা দিয়া গ্রামের মানুষরে পারা পার করি। যা পাই তা দিয়ে পরিবার চলে। ৫ জন মিলে তার সংসার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close