পটুয়াখালী প্রতিনিধি

  ১১ আগস্ট, ২০২০

পটুয়াখালীর রাবনাবাদ নদীতে বালু উত্তোলন

ভাঙনের হুমকিতে ফসলি জমি ও সংরক্ষিত বনাঞ্চল

নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ভাঙনের মুখে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মানচিত্র ক্রমেই ছোট হয়ে যাচ্ছে। নদীর পাড় ভেঙে বিলীন হচ্ছে ফসলি জমি, বসতভিটা। স্বকীয়তা হারিয়ে শ্রীহীন হয়ে পড়ছে উপজেলার রাবনাবাদ নদী। গৃহহীন নদীপাড়ের বাসিন্দারা। আর নদীতে অবৈধভাবে ড্রেজার চালানোর কারণে এলাকার জেলেদের জীবিকা এখন হুমকির মুখে। ভাঙনের মুখে পড়েছে চলাচলের রাস্তা-কালভার্টসহ সংরক্ষিত বনাঞ্চল।

রাবনাবাদ নদী থেকে প্রতিনিয়ত অবৈধ বালু উত্তোলনের ফলে এভাবেই ক্ষতিগ্রস্ত হচ্ছে উপকূলীয় নদী এবং নদীপাড়ের পরিবেশ ও জীবন-জীবিকা। দীর্ঘদিন ধরে উপকূলীয় এ এলাকা এমন ক্ষতির মুখে থাকলেও প্রভাবশালী বালু ব্যবসায়ীদের ভয়ে প্রতিবাদ করা তো দূরের কথা, মুখ খুলতেও সাহস করছে না ভুক্তভোগীরা। তাই কঠোর আইনের প্রয়োগের মাধ্যমে উপকূলীয় এ জনপদ রক্ষায় দ্রুত বালু উত্তোলন বন্ধ করে নদীপাড়ের মানুষের জীবিকা ও সম্পদ রক্ষায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছে ভুক্তভোগী এলাকাবাসী।

দেখা গেছে, পায়রা বন্দরের প্রবেশমুখ তথা রাবনাবাদ নদী থেকে প্রতিদিন ১০-১৫টি ড্রেজার অব্যাহতভাবে বালু উত্তোলন করছে। বেশ কয়েকটি প্রতিষ্ঠান স্থানীয় প্রভাবশালীদের সঙ্গে সিন্ডিকেটের মাধ্যমে প্রতিদিন এ বালু উত্তোলনকাজ চালিয়ে যাচ্ছে। এতে চরম ঝুঁকির মুখে পড়েছে ভাঙনকবলিত কলাপাড়ার লালুয়া এবং ধুলাসার ইউনিয়নের নদীপাড়ের বসতভিটা, ফসলি জমি। ভাঙনের ঝুঁকিতে পড়ছে ওই এলাকার চলাচলের রাস্তা-কালভার্টসহ নদীপাড়ের ম্যানগ্রোভ প্রজাতির সংরক্ষিত বনাঞ্চল।

রাবনাবাদ নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করা লালুয়া ইউনিয়নের জেলে আনোয়ার হোসেন বলেন, নদীতে যেভাবে ড্রেজার মেশিন চালানো হয়, তাতে মাছ এই নদীতে থাকতে পারে না। মেশিনের চালানোর শব্দ ও বালু লোড-আনলোড করার নৌযান সার্বক্ষণিক চলাচলের ফলে মাছ এই নদী থেকে সাগরে চলে যায়। আমাদের ছোট ট্রলার বা নৌকা নিয়ে সাগরে গিয়ে মাছ ধরতে পারি না। তাই পেশা পরিবর্তন করতে চাই। এ বিষয়ে জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী বলেন, চিহ্নিত বালুমহালের বাইরে বালু উত্তোলনকারীদের ধরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল-জরিমানাসহ নিয়মিত মামলা দেওয়া হচ্ছে। এ ছাড়া যারা অবৈধভাবে বালু উত্তোলনের চেষ্টা করবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close