নড়াইল প্রতিনিধি

  ১৭ ফেব্রুয়ারি, ২০২০

নড়াইল শহরের চিত্রা নদীতে হঠাৎ ভাঙন

ভিক্টোরিয়া কলেজের কিছু জায়গা ও গাছ বিলীন

নড়াইল শহরের কুরিগ্রাম এলাকায় অসময়ে চিত্রা নদীতে ভাঙ্গতে দেখা দিয়েছে। এতে একটি বাড়ির অংশ ও সরকারি ভিক্টোরিয়া কলেজের বেশ কিছু জায়গা ও গাছ বিলীন হয়েছে।

এদিকে ভাঙনের ফলে ঝুঁকির মধ্যে পড়েছে কলেজের স্টাফ কোয়ার্টার, একটি মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ, একটি বাড়ি, জমিদারদের নির্মিত ঐতিহাসিক স্থাপত্য বাঁধাঘাট, একটি মন্দির এবং নড়াইল-গোবরা সড়ক। এ ঘটনায় জেলা প্রশাসক, কলেজ অধ্যক্ষ, পুলিশ সুপার এবং পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী পরিদর্শন করেছেন।

জানা গেছে, নড়াইল শহরের কুরিগ্রাম এলাকায় ভিক্টোরিয়া কলেজের পূর্ব সিমানায় অধ্যক্ষের পুরোনো বাসভবন (বর্তমান স্টাফ কোয়ার্টার) এলাকা এবং স্থানীয় বিনাপাণী বিশ্বাসের বাড়ির পূর্ব সিমানা দিয়ে প্রবাহিত চিত্রা নদী। গত বৃহস্পতিবার ও শুক্রবার হঠাৎ এই এলাকায় ভাঙ্গন শুরু হয়। এতে স্থানীয় বিনাপাণী বিশ্বাস ও ভিক্টোরিয়া কলেজের ১৫টি মেহগিনি, আম, নারিকেলসহ ১৫টি ছোট-বড় বনজ ও ফলজ গাছ এবং এবং একটি বাঁশ ঝাড় নদী গর্ভে বিলীন হয়েছে।

এখানকার ভাঙ্গন কবলিত বীনাপাণী বিশ্বাস (৭৫) বলেন, জীবনে এই প্রথম চিত্রা নদীর ভাঙ্গন দেখছি। দুইদিনের ভাঙ্গনে বাড়ির পূর্ব পাশের ঘরের গ্রীল ও টিনের চাল খুলে ফেলা হয়েছে। পানি উন্নয়ন বোর্ড থেকে এখনই ব্যবস্থা না নিলে আরও বড় ধরনের ক্ষয়ক্ষতি হতে পারে।

ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রবিউল ইসলাম। তিনি বলেন, কলেজের কোনো স্থাপনা না ভাঙ্গলেও দুটি গাছ এবং কিচু জমি নদীতে বিলীন হয়েছে। এর ফলে কলেজের জায়গার মধ্যে অবস্থিত মুক্তিযুদ্ধেও স্মৃতি স্তম্ভ, পাকা সড়কসহ বিভিন্ন স্থাপনা হুমকির মুখে রয়েছে। স্থায়ীভাবে ভাঙ্গনরোধে পদক্ষেপ নেওয়া জরুরি বলে তিনি মনে করেন।

জানতে চাইলে নড়াইল পাউবো নির্বাহী প্রকৌশলী মো. শাহ নেওয়াজ তালুকদার বলেন, হঠাৎ করে কেন এ ভাঙ্গন দেখা দিল তা বোঝা যাচ্ছে না। তবে এখানে প্রায় ৫ হাজারের মতো জিও ব্যাগ ফেলার সিদ্ধান্ত হয়েছে। দু-এক দিনের মধ্যে কাজ শুরু হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close