রংপুর ব্যুরো ও লালমনিরহাট প্রতিনিধি

  ২৩ নভেম্বর, ২০১৯

লালমনিরহাট

চরাঞ্চলে ২ হাজার সোলার বিতরণ

দেশের প্রত্যন্ত ও বিদ্যুৎবিহীন এলাকায় সৌরশক্তি উন্নয়ন শীর্ষক কর্মসূচির আওতায় সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়িত এ প্রকল্পের আওতায় লালমনিরহাট সদর উপজেলার ভেলাগুড়ি ইউনিয়নে প্রায় ২ হাজার সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রকল্প পরিচালক মো. মনোয়ারুল ইসলাম।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নদীভাঙন, চরাঞ্চল এবং বিদ্যুৎবিহীন এলাকায় সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে এ প্রকল্পের আওতায় পাটগ্রাম এবং হাতিবান্ধা উপজেলার সব ইউনিয়নে জনগণ সুবিধা পাবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। জিডিপি ৭ থেকে ৮ শতাংশ করার লক্ষ্যে বিদ্যুৎ সরবরাহ উন্নয়ন এবং সম্প্রসারণ করতে সরকার ইতোমধ্যে পাওয়ার মাস্টারপ্ল্যান প্রণয়ন করেছে। দেশের বিদ্যুৎ চাহিদা মেটাতে ২০২১ সালের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াট এবং ২০৩০ সালের মধ্যে ৩৯ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে। নবায়নযোগ্য জ্বালানি নীতিমালায় ২০২০ সালের মধ্যে মোট উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ অর্থাৎ ২ হাজার মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন করতে হবে। এ লক্ষ্য অর্জনে দেশের প্রত্যন্ত বিদ্যুৎবিহীন এবং চর এলাকায় সৌর শক্তি উন্নয়ন শীর্ষক প্রকল্পটি একটি সহায়ক হিসেবে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী অঙ্গীকার প্রতিটি গ্রাম হবে প্রতিটি শহর। এ অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ ভূমিকা পালন করতে সক্ষম হবে।

ভেলাগুড়ি ইউপি চেয়ারম্যান মহির উদ্দিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং লিমিটেডের নারায়ণগঞ্জ প্রতিনিধি এম মজিবুর রহমান, হাতিবান্ধা উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তা মজিবুর রহমানসহ পিডিবিএফ-এর কর্মকর্তারা।

এ সময় চর এলাকার স্থানীয়রা জানান, বিদ্যুতের বিকল্প হিসেবে পিডিবিএফ-এর আওতায় ২৪ হাজার টাকার সোলার মাত্র ৪ হাজার ৯২০ নিতে পেরে আমরা আনন্দিত।.

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close