নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি

  ১৫ জানুয়ারি, ২০১৯

কোল্ড ইনজুরিতে বোরো বীজতলা

নাঙ্গলকোটে ৭৩৪ হেক্টর জমিতে বীজতলা তৈরি

কোল্ড ইনজুরিতে আক্রান্ত হচ্ছে কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার বোরো বীজতলা। ঘন কুয়াশা ও তীব্র শীতে কারণে বোরো বীজতলা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে ব্যাহত হতে পারে এ উপজেলার বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা। তবে বীজতলা রক্ষায় ছাই ব্যবহার ও সকাল বেলায় ধানের চারার কুয়াশা ঝরিয়ে দেওয়ার জন্য পরামর্শ দিচ্ছেন কৃষিবিদরা। চলতি বছরে এ উপজেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে ১২ হাজার ৬৫০ হেক্টর জমি।

উপজেলার মৌকরা ইউপির গোমকোট গ্রামের কৃষক আব্দুর রশিদ বলেন, দুই একর জমিতে এবার বোরো ধান চাষ করব। সে জন্য ৮ শকত জায়গা নিয়ে বীজতলাও তৈয়ারি করেছি। এখন দেখি ধানের কিছু চারা হলুদ আর কিছু চারা সাদা হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। এ ভাবে হতে থাকলে মনে হয় অন্য জায়গা থেকে চারা ক্রয় করে জমিন রোপন করতে হবে।

এ বিষয়ে হেসাখাল ইউপির উপসহকারি কৃষি অফিসার ইমাম হোসেন বলেন, বীজতলায় কোল্ড ইনজুরি আক্রান্ত হলে আমরা কৃষকদের ছাই ব্যবহার, কুয়াশা ঝরিয়ে দেওয়া ও ইউরিয়া সারের সঙ্গে থিওবিট মিশিয়ে ব্যবহার করারর জন্য পরামর্শ দিতেছি। পাশাপাশি যে সব বীজতলার পাশে গাছের ছায়া রয়েছে, সে সব গাছের ডালপালা ছাটাই করে রোদ লাগার ব্যবস্থা করার জন্য বলা হচ্ছে।

দৌলখাঁড় ইউপির উপ-সহকারি কৃষি অফিসার ফারুক হোসাইন জানান, আমার ব্লকে প্রায় ৮০ হেক্টর জমিতে বোরো বীজতলায় তৈরী করা হয়েছে। যে সব জায়গায় কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়েছে। তাদেরকে আমরা এনড্রোপিল ছত্রাক নাশক ওষুধ ব্যবহার করাচ্ছি। চারা এখন একটু ভালো আছে।

উপজেলার ঢালুয়া, মৌকরা, হেসাখাল ইউপির বেশ কয়েকটি জায়গায় সরেজমিন ঘুরে দেখা যায়, বোরো বীজতলা কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়ে ধানের চারা ও আগাম রোপণকৃত বিস্তৃর্ণ এলাকার ধানের চারাগুলো হলদে ভাব হয়ে নষ্ট হয়ে গেছে। এতে অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। অন্যদিকে সংকটের কারণে ধানের চারার দামও বৃদ্ধি পাওয়ার আশঙ্কায় কৃষকরা। এ জন্য সরকারের সহায়তা দাবি করছেন কৃষকরা।

উপজেলা ভারপ্রাপ্ত কৃষি অফিসার রেজাউল হক জানান, কোল্ড ইনজুরি আক্রান্ত চারা দিনের বেলায় পলিথিন দিয়ে ডেকে দেওয়া ও সকাল বেলায় কুয়াশা ভেঙে দিয়ে নতুন পানি দেওয়ার জন্য কৃষকদের বলা হচ্ছে। এ বছর উপজেলা ৭৩৪ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরী করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে লক্ষ্যমাত্রা অর্জন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close