আব্দুর রউফ, ধামরাই (ঢাকা)

  ২০ সেপ্টেম্বর, ২০১৮

কেলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়

খেলার মাঠ দখল করে বাড়িঘর-গরুর খামার

ঢাকার ধামরাইয়ে কেলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠ দখল করে বাড়িঘর নির্মাণ ও একাধিক গরুর খামার তৈরির অভিযোগ পাওয়া যায়। এতে করে খামারের বর্জ্য দূষণের কারণে স্কুলের শিক্ষার্থীসহ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে স্থানীয় এলাকাবাসী। এ ছাড়া স্কুল মাঠে খেলাধুলার সুযোগ থেকেও বঞ্চিত হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। গত মঙ্গলবার সরেজমিনে গিয়ে এই চিত্র দেখা যায়। এই নিয়ে এলাকাবাসী একত্রিত হয়ে প্রভাবশালী আলহাজ হামে আলী, জিয়ারউদ্দিন ও আয়নাল হকের নামে ইউএনও বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন বলে জানা যায়।

আছিয়া অটো রাইচ মিলের মালিক ফেরদৌস হোসেন বলেন, আমরা স্থানীয় এলাকাবাসীদের নিয়ে বাড়ির মালিকদের বলার পরও তারা আমাদের কথায় কর্ণপাত করেনি। মাঠের জায়গা দখল করে বাড়িঘর নির্মাণ করছে। এই ব্যাপারে জিয়ারউদ্দিন বলেন, আমি আমার নিজের জায়গায় বাড়ি করেছি। আমি স্কুলের খেলার মাঠে বাড়িঘর তৈরি করিনি। আর গরুর খামারও আমার নিজের জায়গায় আছে। তিনি আরো বলেন, আমার বাড়ির সঙ্গে মাঠের কিছু জায়গা আছে, সেটা আমি ব্যবহার করি এটা সত্য। কারণ আমার বাড়িতে জায়গা না থাকায় বাড়ির পূর্ব-দক্ষিণ পাশে মাঠের জায়গায় ধানের খড় রাখা হয়। এই ব্যাপারে মাঠের উত্তর পাশের বাসিন্দা আলহাজ হামে আলী ও দক্ষিণ পাশের নূর মোহাম্মদ বলেন, আমরা আমাদের রেকর্ডীয় জায়গায় বাড়ি করেছি। আমরা সরকারি জায়গায় কেন ঘর তৈরি করতে যাব। আমাদের জায়গার অভাব আছে নাকি? মাঠের দক্ষিণ পাশের বাড়ির মালিক আয়নাল হোসেন বলেন, আমার বাড়ির মধ্যে অনেক জায়গা রয়েছে। আমি কেন খেলার মাঠে বাড়ি করব? এ বিষয়ে ওই ওয়ার্ডের মেম্বার আবদুল মালেক বলেন, আমরা বার বার নিষেধ করার পরও তারা আমাদের কথা না শুনে মাঠের জায়গা দখল করে বাড়িঘর ও গরুর খামার নির্মাণ করছে।

কুল্লা ইউনিয়নের চেয়ারম্যান কালিপদ বলেন, বিষয়টি এলাকার লোকজন আমাকে জানিয়েছে। আমি বাড়িওয়ালাদের ডেকেছিলাম। কিন্তু তারা আমার কাছে আসেনি।

ধামরাই উপজেলা নিবার্হী কর্মকর্তা আবুল কালাম বলেন, স্কুলের খেলার মাঠ ও সরকারি জায়গা দখল করে কেউ বাড়ি নির্মাণ করতে পারবে না। তদন্ত সাপেক্ষে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাহিদ হাসান বলেন, বিষয়টি সম্পর্কে অবগত নই। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close