তপন কুমার সরকার, আত্রাই (নওগাঁ)

  ০১ মার্চ, ২০১৮

বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে ৩০ লাখ কাঁচা ইট

নওগাঁর আত্রাইয়ে গত রোববারের রাতে হয়ে হওয়া বৃষ্টিতে ৩০ লাখ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। এই কাঁচা ইট রক্ষায় পূর্ব কোনো প্রস্তুতি ছিল না ইটভাটা মালিকদের। তাই অধিকাংশ ভাটায় পোড়ানোর অপেক্ষায় রাখা কাঁচা ইট ভিজে নষ্ট হয়ে গেছে। এতে ভাটার মালিকদের বড় ধরনের আর্থিক ক্ষতি তো হয়েছেই, ভাটাগুলোতে কাজ বন্ধ হয়ে যাওয়ায় এর সঙ্গে জড়িত প্রায় নয়’শ শ্রমিক বেকার হয়ে পড়েছে।

সরেজমিনে জানা গেছে, বৃষ্টিতে নওগাঁর আত্রাই উপজেলার ১৫টি ইটভাটায় প্রায় ৩০ লাখ কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। ভাটার মালিকদের হিসাব অনুযায়ী এতে ক্ষতি হয়েছে প্রায় তিন কোটি টাকা। উপজেলার মিরাপুর এলাকায় অবস্থিত তিনজন ভাটা মালিকের সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েক মাসে বৃষ্টিপাত না হওয়ায় উপজেলার ইটভাটাগুলোতে প্রচুর কাঁচা ইট তৈরি করা হয়। কাঁচা ইটগুলো শুকানো ও পোড়ানোর অপেক্ষায় মাঠে সাজিয়ে রাখা ছিল। এসব ইট পোড়ানোর প্রস্তুতি নিচ্ছিলেন তারা। কিন্তু গত রোববারের বৃষ্টিতে প্রতিটি ভাটায় ৩-৪ লাখ কাঁচা ইট গলে মাটির সঙ্গে মিশে গেছে। উপজেলার বিভিন্ন এলাকার ইটভাটা ঘুরে দেখা যায়, শ্রমিক নেই। সাজানো কাঁচা ইটগুলো বৃষ্টির পানিতে গলে গেছে। কিছু ইট পলিথিন দিয়ে ঢাকার চেষ্টা করা হলেও তা শেষ পর্যন্ত রক্ষা হয়নি।

মিরাপুর গ্রামে অবস্থিত ইটভাটা মালিক বিরেন্দ্র নাথ পাল বলেন, ‘আমার প্রায় চার লাখ ইট বৃষ্টিতে নষ্ট হয়েছে। নষ্ট ইট সরিয়ে নিতে অতিরিক্ত অর্থ ব্যয় হচ্ছে। তাছাড়া নতুন ইট তৈরি না হওয়া পর্যন্ত ভাটাও বন্ধ রাখতে হচ্ছে। এতে এবার ইটের দাম কিছুটা বাড়ার সম্ভাবনা আছে।’ ভবানীপুর গ্রামের ইটভাটার মালিক মো. জিয়ার আলী খাঁ বলেন, বৃষ্টিতে কাঁচা ইটের ৪০ ভাগ নষ্ট হয়ে গেছে। এ কারণে নতুন ইট তৈরি না হওয়া পর্যন্ত ভাটা বন্ধ রাখতে হবে। অন্যদিকে বৃষ্টিতে ভাটার আগুনের তীব্রতা কমে যাওয়ায় কয়লা খরচ বেড়ে যাওয়ায় এবছরে লোকসান বাড়বে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist