reporterঅনলাইন ডেস্ক
  ১০ অক্টোবর, ২০২১

জাতীয় বিশেষ তথ্যভাণ্ডার অবকাঠামো শীর্ষক সেমিনার

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং জাইকা বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘জাতীয় বিশেষ তথ্যভা-ার অবকাঠামো’ (এনএসডিআই) শীর্ষক সেমিনার গতকাল সোনারগাঁও হোটেলের বলরুমে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস। বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মো. হাবিবুল হক বলেন, এনএসডিআইয়ের জিও পোর্টালে বিভিন্ন Geospatial Data/ভূ-স্থানিক ডেটা প্রস্তুতকারী সংস্থাগুলো তাদের নিজ নিজ ডেটা সংরক্ষণ করতে পারবে। সেমিনারে জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ হায়াকাওয়া ইয়োহো এবং জাইকা চিফ অ্যাডভাইজার বোকুরো উরাবে বক্তব্য দেন। জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি তার বক্তব্যে বাংলাদেশে এনএসডিআই বাস্তবায়নে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ জরিপ অধিদপ্তরের উদ্যোগের প্রশংসা করে তা বাস্তবায়নে জাপান সরকারের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস তার বক্তব্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এনএসডিআই প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ জরিপ অধিদপ্তর ও জাইকা ঘঝউও বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি বলেন, এনএসডিআই বাস্তবায়িত হলে সব প্রতিষ্ঠানের ডেটা একই প্ল্যাটফরমে সংরক্ষণ সম্ভব হবে এবং ডেটাগুলো সহজে বিনিময়যোগ্য হবে।

কী-নোট স্পিকার হিসেবে এনএসডিআইয়ের খসড়া নীতিমালা উপস্থাপন করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. নূরুন্নাহার চৌধুরী। এছাড়া এনএসডিআইয়ের ভূমিকা ও অগ্রগতির ওপর বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. মফিজুর রহমান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মঞ্জুরুল হাসান। এনএসডিআইয়ের অগ্রগতি ও সিস্টেম ডেভেলপমেন্টের বিষয়টি তুলে ধরেন প্রকল্প পরিচালক মো. আবুল কালাম। Geospatial Data প্রস্তুতকারী ৩১টির বেশি সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরা সেমিনারে উপস্থিত থেকে ঘঝউও এবং এর খসড়া নীতিমালা সম্পর্কে তাদের মূল্যবান মতামত তুলে ধরেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি NSDI বাস্তবায়নে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন। আইএসপিআর।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close