নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০২০

তাজরীন অগ্নিকান্ডে ক্ষতিপূরণ দাবি

তাজরীন ফ্যাশনসের ভয়াবহ অগ্নিকান্ডে হতাহত শ্রমিক ও তাদের স্বজনদের প্রাপ্য ক্ষতিপূরণ, পুনর্বাসন ও সুচিকিৎসার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল শনিবার সকালে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে ভুক্তভোগী শ্রমিকদের ২০টি পরিবার অংশ নেয়। কর্মসূচিতে অংশগ্রহণকারী শ্রমিকরা বলেন, তাজরীন অগ্নিকান্ডে ভুক্তভোগী অনেক শ্রমিক এখনো তাদের প্রাপ্য ক্ষতিপূরণ পাননি এবং চিহ্নিত হয়নি ক্ষতিগ্রস্ত পরিবার। এখনো বুকভরা ব্যথা নিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো কেঁদে কেঁদে দিন কাটাচ্ছে।

আহত শ্রমিকরা এখন বিনা উপার্জনে মানবেতর জীবনযাপন করছেন উল্লেখ করে তারা বলেন, তাদের বাড়িতে থাকার কোনো পরিবেশ নেই, অনেকের পরিবারে অন্য কোনো উপার্জনক্ষম ব্যক্তি নেই। অগ্নিকান্ডের পর থেকে অসুস্থতায় অন্য কোনো কাজও করা সম্ভব হয় না। অবিলম্বে আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, পুনর্বাসন ও সুচিকিৎসার দাবি জানান তারা। ২০১২ সালের ২৪ নভেম্বর রাতে তাজরীন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় ১১১ জন অগ্নিদগ্ধ হয়ে মারা যান। প্রয়োজনীয় টাকা-পয়সা ও সুচিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে ২০১৪ সালের ১৩ আগস্ট আমেনা নামের একজন আহত শ্রমিক চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। এর আগে একই বছর ২১ মার্চ দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে সুচিকিৎসার অভাবে মারা যান আরো এক আহত শ্রমিক সুমাইয়া খাতুন।

অগ্নিকান্ডের সময় গার্মেন্টটিতে প্রায় হাজারখানেক শ্রমিক কর্মরত ছিলেন। কারখানায় অগ্নিনির্বাপক যন্ত্র থাকলেও ঘটনার দিন একটিও ব্যবহার করা হয়নি। আগুনের সতর্কসংকেত বাজার পরও কারখানার মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকরা শ্রমিকদের কারখানা ত্যাগে বাধা দিয়েছিলেন। এছাড়া আগুন লাগার তথ্য গোপন করে শত শত শ্রমিককে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ারও অভিযোগ রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close