তুহিন আহমদ, মহানগর (সিলেট)

  ২৪ অক্টোবর, ২০১৯

সিলেটে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করছে পুলিশ

সিলেটে মহানগরের সবক’টি থানা এলাকার বসবাসকারী ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করতে আবার তৎপর হয়েছে পুলিশ। অপরাধ প্রবণতা কমিয়ে আনতেই এই তৎপরতা বাড়ানো হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। ভাড়াটিয়াদের তথ্য নিয়ে তৈরি করা হচ্ছে ডাটাবেইস। এর ফলে সহজেই অপরাধীদের শনাক্ত এবং তাদের অপরাধ প্রবণতাও কমিয়ে আনা যাবে মনে করছেন সংশ্লিষ্টরা।

সিলেট মহানগর পুলিশের আওতাধীন ছয়টি থানা এলাকা রয়েছে। প্রতিটি এলাকায় দায়িত্ব ভাগ করে ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের কাজ চলছে। প্রতি মাসেই আবার তথ্য হালনাগাদের কাজ চলে। এসব তথ্য সংগ্রহে কাজ করেন বিট পুলিশিংয়ের সদস্যরা। অপরাধ সংক্রান্ত মোট ১৯টি বিষয়ে ভাড়াটিয়াদের তথ্য নেওয়া হচ্ছে। মূলত সিলেট নগরে কোথাও জঙ্গি সংগঠনের কোনো সদস্য কিংবা কোনো অপরাধী আবাস গড়ছে কি না এসব বিষয়ে নজর রাখতেই এসব আয়োজন। মহানগর পুলিশ সূত্রে জানা যায়, ২০১৭ সাল থেকেই প্রতিটি থানার আওতাধীন ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ শুরু হয়।

মহানগর পুলিশ জানিয়েছে, নগরে প্রতিনিয়তই ভাড়াটিয়া পরিবর্তন হচ্ছে, নগরের নতুন এলাকায়, নতুন বাসায় নতুন ভাড়াটিয়া উঠছে। তাই তথ্য সংগ্রহে প্রতি মাসে মাসেই হাল নাগাদ করতে হচ্ছে পুলিশকে। সব ভাড়াটিয়াদের বিষয়ে পুলিশের কাছে সুস্পষ্ট তথ্য থাকলে সন্দেহভাজনদের ব্যাপারে সহজেই খোঁজ নেওয়া সহজ হয়। শুধু তাই নয়, অপরাধীদের পালিয়ে যাওয়া বা সটকে পড়া আটকানো যাবে সহজেই।

ভাড়াটিয়াদের কাছ থেকে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করা হচ্ছে। পরিচয়পত্র নম্বর দিয়ে নির্বাচন কমিশনের সার্ভারে সেই তথ্য যাচাই করা হচ্ছে। সেখানে গরমিল পেলে জিজ্ঞাসাবাদের সঠিক তথ্যটা বের হয়ে আসছে। ফলে ভুয়া পরিচয়পত্রের মাধ্যমে আর পরিচয় গোপন করা যাচ্ছে না।

সিলেটের শিবগঞ্জ এলাকায় আতিয়া মহলে জঙ্গিদের অবস্থানের পর বেশ জোরেশোরেই ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহে নামে পুলিশ। তার ঠিক দুই বছর পর সম্প্রতি ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহে পুলিশ জোরোশোরেই কাজ শুরু করেছে। তথ্য সংগ্রহের কাজ প্রত্যেক থানায় একজন এসআই পদমর্যাদার পুলিশ সদস্যকে নিয়োজিত করা হয়েছে। কাজে লাগানো হচ্ছে বিট পুলিশিংয়ের সদস্যদের। তারা নগরের সব পাড়া-মহল্লায় গিয়ে বাসার মালিকের কাছে পুলিশের ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের ফরম দিয়ে আসছেন। প্রত্যেক ভাড়াটিয়াদের ছবি ও জাতীয়পত্র সংগ্রহ করছেন। ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহের ফরমে ১৯টি বিষয়ে তথ্য চাচ্ছে পুলিশ।

সিলেট নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) মো. জেদান আল মূসা প্রতিদিনের সংবাদকে বলেন, ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ নতুন কোনো প্রক্রিয়া নয়। এটি একটি চলমান প্রক্রিয়া। এই তথ্য প্রতিনিয়তই হালনাগাদ করা হচ্ছে। এবারো হালনাগাদের কারণেই আবারো তথ্য সংগ্রহ করা হচ্ছে। সব ধরনের অপরাধ ঠেকাতেই এই কাজ করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close