রাজশাহী ব্যুরো

  ১৯ অক্টোবর, ২০১৯

রাজশাহীতে আটক ভারতীয় জেলের বিরুদ্ধে ২ মামলা

রাজশাহীর চারঘাটের পদ্মা নদীতে ইলিশ ধরতে এসে বিজিবির হাতে আটক ভারতীয় জেলে প্রণব ম-লের বিরুদ্ধে দুটি মামলা করা হয়েছে। চারঘাট থানার ওসি সমিত কুমার কু-ু জানান, বিজিবি-১ এর হাবিলদার হুমায়ুন কবির বাদী হয়ে গত বৃহস্পতিবার রাতে মামলা দুটি করেন। এর মধ্যে একটিতে প্রণবের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে। অন্যটি করা হয়েছে অবৈধ কারেন্ট জাল দিয়ে বেআইনিভাবে মাছ শিকারের অভিযোগে। গ্রেফতার প্রণব ম-ল ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার ছিড়াচর গ্রামের বসন্ত ম-লের ছেলে। দুই মামলায় গ্রেফতার দেখিয়ে গতকাল শুক্রবার দুপুরে তাকে কারাগারে পাঠানো হয়েছে বলে ওসি সমিত কুমার জানান।

বিজিবির ভাষ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার সকালে বাংলাদেশের ভেতরে চারঘাট থানার শাহরিয়ার খাল এলাকায় ঢুকে তিন ভারতীয় জেলে মাছ ধরছিল। মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির আওতায় সেখানে একজন মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে বিজিবির অভিযান চলছিল। ওই সময় এক ভারতীয় জেলে বিজিবির হাতে আটক হলে বিএসএফের চার সদস্য ‘অনুমতি ছাড়াই’ শূন্য রেখা পেরিয়ে তাদের ছাড়িয়ে নিতে আসেন। তখন বিজিবি পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় জেলেকে হস্তান্তরের কথা বললে বিএসএফ তাকে ‘ছিনিয়ে নেওয়ার’ চেষ্টা করে এবং গোলাগুলির সূত্রপাত হয় বলে বিজিবির ভাষ্য।

বিএসএফের একটি বিবৃতির বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, বিজিবি সদস্যদের গুলিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর হেড কনস্টেবল বিজয় ভান সিং নিহত এবং আরো একজন গুলিবিদ্ধ হন। ওই ঘটনাকে ভুল ‘বোঝাবুঝি ও অনাকাক্সিক্ষত ঘটনা’ হিসেবে বর্ণনা করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল রাজধানীতে এক অনুষ্ঠানে সাংবাদিকদের বলেছেন, দুই বাহিনীর মহাপরিচালকদের মধ্যে এ নিয়ে আলোচনা হচ্ছে। সেই আলোচনাতেই এর সুরাহা হবে বলে তার বিশ্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close