চট্টগ্রাম ব্যুরো

  ১৮ জানুয়ারি, ২০১৯

চট্টগ্রাম হবে পরিকল্পিত নগরী : মেয়র নাছির

বাণিজ্যিক রাজধানী খ্যাত চট্টগ্রামকে সরকার পর্যায়ক্রমে পরিকল্পিত নগর হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল বৃহস্পতিবার চসিক সম্মেলন কক্ষে ফইল্লাতলী বাজার কিচেন মার্কেট নির্মাণের লক্ষ্যে চসিকের সঙ্গে বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের (বিএমডিএফ) চুক্তি সই অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা ও বিএমডিএফের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিনুর রহমান চুক্তিতে সই করেন। চুক্তি অনুযায়ী, ২০ কোটি ৬৯ লাখ টাকায় ৩০ দশমিক ৮৪ গন্ডা জমির ওপর ১০তলা ভিত্তির ওপর চারতলা ভবন নির্মাণ করা হবে। যেখানে থাকবে পার্কিং, কিচেন বাজার, দোকান, সুপারশপ, হেলথ কেয়ার সেন্টার, সুইমিং পুল ও অফিস। এর মধ্যে ৯০ শতাংশ বিশ্বব্যাংক অর্থায়ন করবে ১০ শতাংশ দেবে চসিক।

মেয়র বলেন, নগরজুড়ে বাজার বসছে। হকার উচ্ছেদ করছি। তারা রিকশাভ্যানে বাজার সাজিয়ে সড়কে জায়গা দখল করছে। যানজট সৃষ্টি হচ্ছে। জনদুর্ভোগ বাড়ছে। তাই অ্যাকশনে যাচ্ছি আমরা। ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার অনুমোদন দেওয়া হয়েছে। রিকশাভ্যান শৃঙ্খলার মধ্যে নিয়ে আসা হচ্ছে উল্লেখ করে মেয়র বলেন, ভ্যানে কী কী পণ্য বিক্রি করতে পারবে তা নির্ধারণ করে দেওয়া হবে। সময় ঠিক করে দেওয়া হবে। চট্টগ্রামে খেলার মাঠ কম। বাকলিয়ায় কর্ণফুলী নদীর তীরে স্পোর্টস কমপ্লেøক্স নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে চট্টগ্রামের ক্রীড়াঙ্গনের পাশাপাশি সবাই উপকৃত হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, সচিব আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন প্রমুখ। চট্টগ্রামকে ক্লিন, গ্রিন, পরিবেশ ও পর্যটনবান্ধব করার লক্ষ্যে ক্যাপিটাল ইনভেস্টমেন্ট প্ল্যান (সিআইপি) করা হয়েছে। এর আওতায় ২৭ নম্বর দক্ষিণ আগ্রবাদে ৪৩ কোটি টাকায় ১৫তলা ভিত্তির ওপর ৫তলা মাল্টিপারপাস বহুতল বাণিজ্যিক কমপ্লেক্স নির্মাণের লক্ষ্যে ২০১৮ সালের ৮ নভেম্বর চুক্তি হয়েছে বিএমডিএফের সঙ্গে। এ ছাড়া ফিরিঙ্গিবাজারে ১৯ কোটি ৬৯ লাখ টাকায় ১০তলা ভিত্তির ওপর ৩তলা কিচেন মার্কেট এবং ৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ডের বাকলিয়ায় ৫৫ কোটি ৪৮ লাখ টাকায় ৬ একর জায়গায় স্পোর্টস কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের চুক্তি সই হবে বিএমডিএফের সঙ্গে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close