সাভার প্রতিনিধি

  ১২ ডিসেম্বর, ২০১৮

আশুলিয়ায় ২০ কারখানা বন্ধ

সদ্য ঘোষিত মজুরি কাঠামো বৈষম্যের অভিযোগ দ্বিতীয় দিনের মতো সাভারের আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। এসময় বিক্ষোভরত শ্রমিকরা কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর করেছে। এ পরিস্থিতিতে প্রায় ২০ টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শ্রমিক বিক্ষোভে উস্কানির অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য ঝুট ব্যবসায়ীসহ আটক করা হয়েছে চারজনকে। গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত জিরাবো ও কাঠগড়া এলাকার বিভিন্ন কারখানার সামনে বিক্ষোভ করে শ্রমিকরা।

কারখানা কর্তৃপক্ষ জানায় মঙ্গলবার সকাল থেকে জিরাবো কাঠগড়া এলাকার বেশ কিছু কারখানায় শ্রমিকরা কর্মবিরতি দিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে বেশ কিছু কারখানায় ভাঙচুর চালায়। পরে পুলিশ এসে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পরে ভাঙচুরে এড়াতে প্রায় ২০ টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

কাঠগড়া এলাকার পিকার্ড বাংলাদেশ লিমিটেড নামে একটি কারখানার ম্যানেজার (এডমিন) গাজী শফিকুর রহমান জানান, বিজিএমই এর আওতাভুক্ত না হলে তাদের কারখানায় শ্রমিকদের সকল সুযোগ-সুবিধা প্রদান করা হয়। আর তাই তাদের কারখানার শ্রমিকরা সকালে কাজে যোগ দিয়েছিল। কিন্তু আশেপাশে বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা সকালে তাদের কারখানার সামনে জড়ো হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। এ সময় কারখানার প্রধান ফটকে ও ভাঙচুর চালানো হয় । এতে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়লে কারখানার সাধারণ ছুটি ঘোষণা করা হয় ।

এদিকে শ্রমিক বিক্ষোভের ঘটনায় উস্কানির অভিযোগে এক ঝুট ব্যবসায়ীসহ ৪ জনকে আটকের কথা জানান আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহবুবুর রহমান। তবে আটকদের মধ্যে জামগড়া এলাকার দিব্ব ফ্যাশন নামে একটি তৈরি পোশাক কারখানার ব্যবস্থাপনা পরিচালক রুবেল আহমেদ এর পরিচয় জানালেও বাকিদের বিস্তারিত জানাতে পারেনি।

প্রসঙ্গত, সোমবার দুপুরে একই ঘটনার বিশমাইল-জিরাবো সড়কের বিক্ষোভ করে ১৭ টি কারখানার শ্রমিকরা। এসময় বেশ কিছু কারখানায় ভাঙচুর চালায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close