প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ এপ্রিল, ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৯০ শতাংশ

চতুর্থবারের মতো জিএসটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত * বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ উপস্থিতির হার ৯৪.২২% * ‘এ’ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯ পরীক্ষার্থী আবেদন করে

সুষ্ঠু পরিবেশে দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার কেন্দ্রগুলোয় শিক্ষার্থীদের উপস্থিতির হার গড়ে ৯০ শতাংশের ওপরে ছিল বলে জানিয়েছেন জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যবিপ্রবি ভিসি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। ২২টি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার মধ্যে সর্বোচ্চ ৯৪.২২ শতাংশ উপস্থিতির হার ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জে এবং সর্বনিম্ন ৭৭.৬৪ শতাংশ উপস্থিতির হার রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি কেন্দ্রে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াত, থাকাণ্ডখাওয়াসহ বিভিন্ন দুর্দশা লাঘবে চতুর্থবারের মতো তিনটি ইউনিটে জিএসটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে শনিবার শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেলদার আহমেদ সরকারি মাধ্যমিক বিদ্যালয়, রেভারেন্ড পলস্ হাইস্কুল ও হোপ পলিটেকনিক ইনস্টিটিউটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘এ’ ইউনিটে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসন ছিল ৮ হাজার ৮৮৬ শিক্ষার্থীর। পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৯২.১০ শতাংশ। এদিকে পরীক্ষা চলাকালে ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবন ও আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের পরীক্ষার হল এবং কন্ট্রোলরুম পরিদর্শন করেন ভিসি প্রফেসর ড. মাহমুদ হোসেন। তীব্র তাপপ্রবাহের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে পরীক্ষা চলাকালীন অভিভাবকদের বিশ্রামের ব্যবস্থা করা হয়। পরীক্ষার হল পরিদর্শনকালে ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, পরীক্ষার ফোকাল পয়েন্ট ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ, বিভিন্ন স্কুলের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুসসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কুবি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৯টি উপকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রের ‘এ’ ইউনিটের আহ্বায়ক আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাইফুর রহমান বলেন, ‘সবার সর্বোচ্চ সহযোগিতায় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার জন্য যা যা পদক্ষেপ নেওয়ার দরকার আমরা সব ধরনের পদক্ষেপ নিয়েছিলাম। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৯টি কেন্দ্র হলো- কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), বার্ড উচ্চবিদ্যালয়, বর্ডার গার্ড পাবলিক উচ্চবিদ্যালয়, ক্যান্টনমেন্ট কলেজ, ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল, সরকারি টিচার্স ট্রেনিং সেন্টার (জিটিটিসি), গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল ও কুমিল্লা শিক্ষা বোর্ড সরকারি মডেল কলেজ।

শাবিপ্রবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রে অংশ নেন ৫ হাজার ৮১০ শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেন শাবিপ্রবি ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. আবু সাঈদ আরেফিন খান। তিনি বলেন, ‘এ’ ইউনিটের ৫৮১০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ পরীক্ষার ৯টি কেন্দ্র রয়েছে, সবগুলোই আমাদের ক্যাম্পাসে। এতে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন এ, বি, সি, ডি, ই, সামাজিক বিজ্ঞান বিল্ডিং, কেন্দ্রীয় গ্রন্থাগার ভবন, আইআইসিটি ভবন, শাহজালাল ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র হিসেবে রয়েছে।

নোবিপ্রবি : নোবিপ্রবির বিভিন্ন কেন্দ্রে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়। শনিবার ‘এ’ ইউনিটের ৪ হাজার ৫০২ পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৩ হাজার ৯৫৫ জন, পরীক্ষায় উপস্থিতির হার ৮৭.৮৫ শতাংশ। নোবিপ্রবির ভিসি অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম পরীক্ষা কেন্দ্রগুলো ঘুরে দেখেন।

ববি : বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কেন্দ্রে গুচ্ছের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের (স্মাতক) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রচণ্ড তাপপ্রবাহে এ কেন্দ্রে ৪ হাজার লিটার সুপেয় পানি ও ২ হাজার খাবার স্যালাইনের ব্যবস্থা করা হয়। এমনকি বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া নিজে পরীক্ষার্থীদের হাতে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন তুলে দেন। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ প্রশংসা করছেন।

বেরোবি : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শনিবার সুশৃঙ্খলভাবে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ১৬ হাজার ২৬২ পরীক্ষার্থী অংশগ্রহণের জন্য আবেদন করে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ নগরীর ৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৩ হাজার ২৬২, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ৩ হাজার ৫০০, দি মিলিনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজে ১ হাজার ৫০০, সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ১ হাজার, রংপুর সরকারি কলেজে ১ হাজার ৫০০, পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে ৩ হাজার ৫০০ এবং কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ১ হাজার ৯৬৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. হাসিবুর রশীদ কেন্দ্র পরিদর্শন করেন।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্ত্বাবধানে তিনটি ভবনে (শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চবিদ্যালয়, ইব্রাহিম পাইলট বালিকা উচ্চবিদ্যালয় ও মাওলানা সাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজ) পরীক্ষা গ্রহণ শুরু হয়। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪২৩৬ (৮৯.৪৬%) জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close