reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মার্চ, ২০২৩

ময়মনসিংহে আঞ্চলিক অবহিতকরণ কর্মশালা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষকদের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস মাঠ পর্যায়ে কৃষি বিভাগের কর্মকর্তাদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন। তিনি বলেন, কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতি, টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নের ক্ষেত্রে কৃষকদের আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষিত করার জন্য দক্ষ জনবলের কোনো বিকল্প নেই। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ডীন কার্যালয়ের কনফারেন্স রুমে শনিবার জগন্নাথপুর এবং মোহনগঞ্জ উপজেলার দুইটি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় দিনব্যাপী আঞ্চলিক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কৃষকের উন্নয়ন মানেই দেশের উন্নয়ন, দেশের মোট প্রবৃদ্ধির এক বিরাট অংশ এ দেশের গর্বিত কৃষক পূরণ করেন। কৃষি বাংলাদেশের প্রাণ দেশের উন্নয়ন তথা কৃষির উন্নয়নে দক্ষ জনশক্তি তৈরির বিকল্প নেই, গতিশীল ও পরিবর্তনশীল আধুনিক কৃষির জন্য কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটগুলো কাজ করছে। জগন্নাথপুর এবং মোহনগঞ্জ উপজেলার দুটি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) স্থাপন হলে এখান থেকে প্রতিবছর কৃষি ডিপ্লোমাধারী দক্ষ যুগোপযোগী কর্মী বের হয়ে দেশ ও কৃষকের দোরগোড়ায় আধুনিক কৃষি প্রযুক্তি প্রসারে কাজ করবে। এছাড়াও এই প্রতিষ্ঠান দুটি সম্প্রসারণ কর্মীদের দক্ষতা উন্নয়ন, কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ এবং নতুন ফসল ও কৃষি প্রযুক্তি প্রদর্শনী স্থাপনেও জগন্নাথপুর এবং মোহনগঞ্জ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট অগ্রণী ভূমিকা রাখবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ উইংয়ের পরিচালক কৃষিবিদ মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে দিনব্যাপী কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আশরাফ উদ্দিন; ময়মনসিংহ অঞ্চলের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সালমা আক্তার; লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ ড. ফারুক আহমেদ; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ময়মনসিংহের উপপরিচালক কৃষিবিদ মতিউজ্জামান; শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ মো. সাইফুল আজম খান প্রমুখ বক্তব্য দেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close