গাজীপুর প্রতিনিধি

  ২৪ জানুয়ারি, ২০২৩

বশেমুরকৃবি ও আসাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতা চুক্তি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ভিসি প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের ত্রয়োদশ প্রতিষ্ঠা দিবসে প্রধান অতিথি হিসেবে অংশ নেন। সফরকালে দুই বিশ্ব বিদ্যালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর হয়েছে। সোমবার বশেমুরকৃবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বশেমুরকৃবি ভিসি ভারতের আসাম রাজ্যের শিলচরে অবস্থিত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, আসাম বিশ্ববিদ্যালয়ের ত্রয়োদশ প্রতিষ্ঠা দিবসে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। তিন দিনব্যাপী নানা বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত এই প্রতিষ্ঠা দিবসের শুরুতে তিনি আসাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর রাজীব মোহন পন্ত-এর সাথে যৌথভাবে বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পাশাপাশি ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধী এবং শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়টির নবনির্মিত কম্পিউটার সেন্টার ভবন উদ্বোধন করেন এবং পদার্থ বিজ্ঞান বিভাগে নবনির্মিত অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি-এর উদ্বোধনে অংশগ্রহন করেন।

মূল অনুষ্ঠান স্বাগতিক বিশ্ববিদ্যালয়ের নেতাজি সুভাষ চন্দ্র বসু মঞ্চে হয়। আমন্ত্রিত অতিথিবৃন্দের সংবর্ধনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠা দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক সুদীপ্ত রায়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের দেরাদুন ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজির পরিচালক ডক্টর কালাচাঁদ।

অনুষ্ঠানে প্রফেসর মোঃ গিয়াসউদ্দিন মিয়া বাংলাদেশে উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার উৎকর্ষতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভূমিকা এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক এবং গবেষণা সহযোগিতা বিনিময়ের প্রয়োজনীয়তার উপর আলোকপাত করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close