ক্রীড়া ডেস্ক

  ২৫ এপ্রিল, ২০২৪

আর্সেনালে চূর্ণ চেলসি

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেছে ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল। ইংল্যান্ডের আরেক ক্লাব লিভারপুলের ইউরোপা লিগ যাত্রাও শেষ হয়েছে। অল রেডরাও বিদায় নিয়েছে শেষ আট থেকে। ইউরোপের মঞ্চ থেকে ছিটকে যাওয়া তিন দলেরই লক্ষ্য এখন ইংলিশ প্রিমিয়ার লিগ।

কেই হাভার্টজ ও বেন হোয়াইটের জোড়া গোলে চেলসিকে ৫-০ ব্যবধানে বিধ্বস্ত করেছে আর্সেনাল। এ জয়ে লিভারপুল ও ম্যানচেস্টার সিটির ওপর শিরোপা লড়াইয়ে চাপ আরো বাড়ালো আর্সেনাল। আর্সেনালের হয়ে বাকি গোলটি করেছেন লিনড্রো ট্রোসার্ড। লিভারপুল থেকে তিন ও ম্যানচেস্টার সিটি থেকে চার পয়েন্ট এগিয়ে গেল গানার্সরা। এটা চেলসির বিপক্ষে প্রিমিয়ার লিগে সবচেয়ে বড় জয়। যদিও বর্তমান চ্যাম্পিয়ন সিটির হাতে দুই ম্যাচ বেশি রয়েছে। আর্সেনালের থেকে লিভারপুলও এক ম্যাচ কম খেলেছে। তবে একটি দিক থেকে মিকেল আর্তেতার দল অন্য দুই দলের থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছে। গোল ব্যবধানে সিটি ও লিভারপুলের থেকে এগিয়ে রয়েছে আর্সেনাল। শিরোপা নির্ধারনে শেষ পর্যন্ত এ ব্যবধান নির্ধারক হয়ে উঠতে পারে।

আর্তেতা বলেছেন, ‘আমরা সমর্থকদের দারুণভাবে গর্বিত করেছি। এটা আমাদের জন্য অনেক বড় ডার্বি ছিল। আমি জানি এর অর্থ কতটা বড়। ম্যাচের শুরুটা দারুণ হয়েছিল। কিন্তু আমরা সব সুযোগ কাজে লাগাতে পারিনি। বেশ কিছু স্থানে আমরা কিছুটা ধীরে খেলেছি। দ্বিতীয়ার্ধে আমরা আরো বেশি সংঘবদ্ধ হয়ে খেলেছি। এ কারণেই সুযোগও বেশি এসেছে।’ ম্যাচ শুরুর আগেই বড় ধাক্কা খায় ব্লুজদের ডেঞ্জার ম্যান কোল পালমার খেলতে না পারায়। অসুস্থতার কারণে তিনি দল থেকে ছিটকে পড়লে চেলসি অনেকটাই মুষড়ে পড়ে। এবারের মৌসুমে চেলসির প্রায় ৫০ শতাংশ গোল হয় পালমার নিজে করেছেন অথবা অ্যাসিস্ট করেছেন। তার অনুপস্থিতি সফরকারীরা দারুণভাবে অনুভব করেছে।

মরিসিও পোচেত্তিনোর প্রথম মৌসুমে দল মোটেই সফল হতে পারেনি। শনিবার এফএ কাপের সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির কাছে পরাজিত হবার আগ পর্যন্ত চেলসি টানা ৮ ম্যাচে অপরাজিত ছিল। আর্সেনাল সর্বশেষ ঘরের মাঠের ম্যাচে অ্যান্টন ভিলার কাছে পরাজিত হয়ে কিছুটা আত্মবিশ্বাসের ঘাটতিতে ভুগছিল। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেনি চেলসি। পোচেত্তিনো বলেছেন, ‘এ ধরনের ফলাফল মেনে নেওয়া সত্যিই দারুণ কঠিন। কারণ ম্যাচের শুরুর মতো শেষটা ভালো হয়নি। আজ আমরা প্রিমিয়ার লিগের লড়াই করার দলের মতো প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনি। ভিন্ন ভাবে আমাদের প্রতিদ্বন্দ্বিতা করা উচিৎ ছিল।’

এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের চার মিনিটেই এগিয়ে যায় আর্সেনাল। ২০২৩ সালের জনুয়ারিতে মিখাইলো মাড্রিককে দলে ভেড়ানোর লড়াইয়ে চেলসির কাছে হার মানে আর্সেনাল। কিন্তু বেলজিয়ান ট্রোসার্ডও যে আর্সেনালের জন্য সাফল্য এনে দিতে পারে তা এবার বেশ কিছু ম্যাচে তিনি প্রমাণ দিয়েছেন। পোস্টের খুব কাছে থেকে চেলসি গোলরক্ষক ডোরিয়ে পেট্রোভিচকে পরাস্ত করে ট্রোসার্ড আর্সেনালকে এগিয়ে দেন। মৌসুমে এটি তার ১৫তম গোল। প্রথম গোলের ভুলের মাশুল দুটি দারুণ সেভ করে ভালোভাবেই দিয়েছেন পেট্রোভিচ। হাভার্টজের লো শট ও ট্রোসার্ডের ডিফ্লেকটেড শট বিরতির আগে পেট্রোভিচ রক্ষা করলে কার্যত রক্ষা পায় চেলসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close