ক্রীড়া ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি, ২০২৪

জয়সাওয়ালের অপরাজিত ১৭৯ রানে প্রথম দিন ভারতের

বিশাখাপত্তমে দিনটা হতে পারত ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়া শোয়েব বশিরের। আলোচিত এ স্পিনার দিনের শুরুতে ফেরান ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে। এরপর পেয়েছেন অক্ষর প্যাটেলের উইকেটও। কিন্তু ১৭৯ রানের অপরাজিত থেকে সব আলো নিজের দিকে কেড়ে নিয়েছেন ভারতের আরেক ওপেনার ইয়াসভি জয়সাওয়াল। তার ২৫৭ বলে ৫ ছক্কা আর ১৭ চারে সাজানো ইনিংসে ভারত দিন শেষ করেছে ৬ উইকেট হারিয়ে ৩৩৬ রান করে। রবিচন্দ্রন অশ্বিন অপরাজিত আছেন ৫ রান নিয়ে। সাদা পোশাকে ভারতের ওপেনিংয়ে ভরসার নাম হয়ে উঠেছেন জয়সাওয়াল।

সিরিজের প্রথম টেস্টেও খেলেছিলেন ৮০ রানের দুর্দান্ত ইনিংস। দ্বিতীয় টেস্টেও ভারতের রানের চাকা সচল রয়েছে তার ব্যাটেই। বিশাখাপত্তমে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। পানি পানের বিরতির আগ পর্যন্ত বেশ ভালোই করছিল এ উদ্বোধনী জুটি। যদিও বিরতির পর স্কোরবোর্ডে কোনো রান তোলার আগেই রোহিতের উইকেট হারায় দলটি। অভিষিক্ত বশির নিজের ক্যারিয়ারের প্রথম টেস্টে উইকেট তুলে নেন রোহিতকে ফিরিয়ে। এ স্পিনারের টার্ন হওয়া ডেলিভারিতে লেগ স্লিপে অলি পোপের কাছে ক্যাচ দিয়ে বসেন ভারতের অধিনায়ক। ফলে ১৪ রানেই সাজঘরে ফিরতে হয় তাকে।

এরপর উইকেটে আসা শুভমান গিলকে নিয়ে রানের চাকা সচল রাখেন জয়সাওয়াল। এ ওপেনার হাফ সেঞ্চুরি পেতে খেলেছেন ৮৯ বল। তবে এ জুটি ভাঙেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। ৩৪ রান করা গিল ক্যারিয়ারে পঞ্চমবারের মতো শিকার হন এ পেসারের। এরপর শ্রেয়াস আইয়ারকে নিয়ে তৃতীয় উইকেটে ৯০ রান যোগ করেন জয়সাওয়াল। দলীয় ১৭৯ রানে আইয়ারকে ফেরান প্রথম টেস্টের জয়ের নায়ক টম হার্টলি। এ স্পিনারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ২৭ রান করা আইয়ার। কিন্তু উইকেটের অন্য পাশে থিতু হয়ে থাকা জয়সাওয়াল তুলে নেন টেস্টে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। এরপর অভিষিক্ত রজত পাতিদারকে নিয়ে আবারও জুটি গড়েন জয়সাওয়াল। কিন্তু পাতিদারের অভিষেক ইনিংস থামে ৩২ রানে। রিহান আহমেদের বলে বোল্ড হয়ে ফেরেন এ ডানহাতি ব্যাটার। এরপর অক্ষর ২৭ ও ভারত ১৭ করে ফিরলেও দিনের বাকি সময়টা বেশ ভালোভাবে পাড়ি দিয়েছেন জায়সাওয়াল ও অশ্বিন। ইংল্যান্ডের হয়ে বশির ও রিহান নিয়েছেন দুটি করে উইকেট। অ্যান্ডারসন, হার্টলি পেয়েছেন একটি করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close