ক্রীড়া ডেস্ক

  ০৮ অক্টোবর, ২০২২

এটাই আমার শেষ বিশ্বকাপ : মেসি

কাতার বিশ্বকাপকে সামনে রেখে আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি বলেছেন, আমরা এটা জিততে চাই, কী হবে জানি না। তবে যা-ই হোক না কেন, এটাই শেষ। কথাটায় মেসির হাহাকারটা যেন স্পষ্টই শোনা গেল। একটা বিশ্বকাপ জিততে না পারা, একটি ট্রফি উঁচু করে তুলে ধরতে না পারার হাহাকার।

আমেরিকার স্পোটর্স মিডিয়া ফক্স স্পোর্টসের প্রখ্যাত ক্রীড়া সাংবাদিক সেবাস্তিয়ান ভিনিয়োলোকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথা বলে দুনিয়াশুদ্ধ সবাইকে চমকে দিয়েছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড। কোনো রাখঢাক না রেখে স্পষ্ট ভাষাতেই তিনি বলে দিলেন, কাতার বিশ্বকাপই হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। প্যারিসের বাড়িতে বসে স্বদেশি সেবাস্তিয়ান ভিনিয়োলোকে দেওয়া ওই সাক্ষাৎকারে ৩৫ বছর বয়সি মেসি তুলে ধরেন তার ব্যক্তিগত ও পারিবারিক জীবন, ২০২১ সালের কোপা আমেরিকা জয়, ২০২২ কাতার বিশ্বকাপ ও ভবিষ্যৎসহ জীবনের প্রায় সব কিছুই ।

মেসি প্রথম বিশ্বকাপে অংশ নেন সেই ২০০৬ সালে। এরপর খেলেছেন আরো ৩টি বিশ্বকাপ। চার বিশ্বকাপে মেসি ১৯টি ম্যাচ খেলে গোল করেছেন ৬টি। ক্লাব পর্যায়ে দলীয় ও ব্যক্তিগত অসংখ্য অর্জনের মালিক মেসির কল্যাণে সাদা-আকাশীর জার্সিওয়ালারা আবারও বিশ্বকাপের ট্রফি তুলে ধরবে মাথার ওপর, এমন প্রত্যাশা মেসির লাখো-কোটি ভক্ত-সমর্থকের।

প্রতিবারই আশায় বুক বেঁধে বিশ্বকাপ যাত্রা শুরু করেন আর্জেন্টাইন সমর্থকরা। কিন্তু শেষ হয় আক্ষেপ দিয়ে। ২০১৪ সালে শিরোপার খুব কাছে গিয়েও ফাইনালে হয় স্বপ্নভঙ্গ।

২০২২ বিশ্বকাপে নতুন গল্প লিখতে চান দেশের হয়ে টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকা মেসি। তার নেতৃত্বেই দল এমন সাফল্যের চূড়ায় গিয়ে বসেছে। এই ধারাবাহিকতা যদি বিশ্বকাপের শেষপর্যন্ত টেনে নেওয়া যায়, তাহলে মেসির দলের হাতে কাপটা বেশ ভালোই মানাবে।

প্রতিবারের মতো এবারও অনেক ফুটবল বোদ্ধা মেসির হাতেই বিশ্বকাপের শিরোপা দেখছেন। তবে পেছনের অভিজ্ঞতায় মেসি সেই স্রোতে গা ভাসাতে রাজি নন। তিনি বলেন, আর্জেন্টিনা সব সময়ই শিরোপার দাবিদার। কিন্তু আমি জানি না, কী হবে। কারণ এ মুহূর্তে আমরা যেখানে আছি, তাতে আমরাই সবচেয়ে ফেভারিট, এমনটি মনে করছি না আমি। শিরোপার শক্ত দাবিদার অন্য দলও আছে। তবে আমরাও খুব কাছাকাছিই আছি।

ফুটবলের খুদে জাদুকর নামে পরিচিত মেসি ক্লাব পর্যায়ে করেছেন অসংখ্য রেকর্ড, অর্জন করেছেন দলীয় ও ব্যক্তিগত অসংখ্য পুরস্কার, সম্মাননা। কিন্তু জাতীয় দলের হয়ে ভাগ্যের সহায়তা সেভাবে পাননি মেসি। এ নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয়েছে মেসিকে। গত বছর সেই কলঙ্ক থেকে মুক্তি পান মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদের মাটিতেই ফাইনালে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয়। এটাই জাতীয় দলের জার্সিতে মেসির প্রথম শিরোপা। এবার বিশ্বকাপ ক্যারিয়ার সমাপ্তির ঘোষণা যখন দিয়েছেন, তখন নিশ্চিতভাবেই তার লক্ষ্য থাকবে বৈশ্বিক এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাওয়া।

বিশ্বকাপের যাত্রায় এখনো পর্যন্ত ভালো মুডেই আছে মেসির দল। টানা ৩৫ ম্যাচে অপরাজিত আছে আর্জেন্টিনা। সে সঙ্গে বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে গত মাসে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশ নেয় মেসি বাহিনী। হন্ডুরাস ও জ্যামাইকা উভয় দলের বিপক্ষেই জয় পায় ৩-০ গোলের ব্যবধানে। দুই ম্যাচে চার গোল করে নিজের গোল মেশিনও সচল রেখেছেন মেসি। এ পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে ১৬৪ ম্যাচে মেসির গোল সংখ্যা ৯০।

আর্জেন্টিনার সমর্থকরা তো দেখতেই চাইছেন মেসির মাথার ওপর ধরে আছেন বিশ্বকাপ ট্রফি। তার পাশে থাকবে ১০০টি গোলের খতিয়ান। এভাবেই যেন বিশ্বকাপ থেকে বিদায় নেন মেসি। তবে এ জন্য আর কিছুটা দিন অপেক্ষা করতেই হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close