ক্রীড়া প্রতিবেদক

  ২১ জুলাই, ২০১৯

দক্ষিণ আফ্রিকা গেল নারী ইমার্জিং দল

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলতে কাল সন্ধ্যায় দক্ষিণ আফ্রিকার বিমান ধরেছে বাংলাদেশ নারী ইমার্জিং দল। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি অনুষ্ঠিত হবে ২৩ জুলাই।

নারীদের টি-টোয়েন্টি বিশ্ব আসরের বাছাইয়ের আগে জোর প্রস্তুতি নিতে সঙ্গে রয়েছে জাতীয় দলের পাঁচ ক্রিকেটার। প্রথমবারের মতো ‘এ’ দল নিয়ে দেশের বাইরের টুর্নামেন্টে ভালো করতে ইতিবাচক টাইগ্রেসরা। তবে সেজন্য কন্ডিশন বাঁধাকে টপকানোই মূল চ্যালেঞ্জ বলে মনে করেন বোলিং কোচ দেভিকা পালশিকার।

এশিয়া কাপের ফাইনালে প্রথমবারের মতো ভারত বধ। আকরাম-নান্নুদের পর সালমা-রুমানাদের ব্যাটে মালয়েশিয়ায় আরো একবার হেসেছিল গোটা বাংলাদেশ। আনন্দ-অশ্রুতে নতুনদের করে লেখা হয়েছিল বাংলাদেশ ক্রিকেট ইতিহাস।

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ঐতিহাসিক এই জয়ের পর কেমন যেন পাল্টে গেছে বাংলাদেশের নারী ক্রিকেটাঙ্গন। প্রিমিয়ার লিগে খেলতেও এখন আগ্রহী অনেকেই। যেখান থেকে যাচাই-বাছাই শেষে ১৪ জনকে নিয়ে গড়া হয়েছে দেশের প্রথম নারী ‘এ’ দল।

ইমার্জিং টাইগ্রেসদের নতুন মিশন। যার জন্য চাই ভালো প্রস্তুতি। তাই গোটা কোচিং স্টাফ নিয়ে রাজশাহীতে তিন সপ্তাহের ক্যাম্প সেরেছে নারী ক্রিকেটাররা। তবে দক্ষিণ আফ্রিকার মতো কন্ডিশনে পেস ঘাটতি থেকে গেল কি-না তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। অধিনায়ক জ্যোতি বলেন, ‘পেস বোলিং অলরাউন্ডারসহ খেলার মতো করে দল গড়া হয়েছে। আমি দল নিয়ে সন্তুষ্ট।’

১৪ সদস্যের স্কোয়াডের সঙ্গে বিশেষ অনুশীলনের জন্য দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন জাতীয় দলের ৫ ক্রিকেটার অধিনায়ক রুমানা, সালমা, শামীমা, লতা ও শুকতারা। জাহানারা ও পিংকি টুর্নামেন্ট খেলতে লন্ডনে থাকায় যেতে পারছেন না। আগামী মাসের শেষে শুরু হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্ব আসরের বাছাইয়ের আগে নিজেদের প্রস্তুতিটাকে ঝালাই করে নিতেই বোর্ডের এমন সিদ্ধান্ত বলে জানান টাইগ্রেসরা।

নারী ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক রুমানা বলেন, ‘আমরা ব্যাটিংয়ের ওপর জোর বেশি দিচ্ছি।’ নারী টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়ক সালমার ভাষ্য, ‘সাউথ আফ্রিকার কন্ডিশনের সঙ্গে পরিচিত হলে সামনের টুর্নামেন্টে খাপ খাইয়ে নিতে আমাদের সুবিধা হবে।’ এই সিরিজে ভালো করাদের জন্য দুয়ার খুলে যাবে জাতীয় দলের। আর সঙ্গে গত বছর প্রোটিয়াদের কাছে সিরিজ হারের মধুর প্রতিশোধ নিতে মুখিয়ে আছেন কোচও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close