হরেকরকম ডেস্ক

  ১৬ মে, ২০১৭

বিশ্ববিদ্যালয়ের নিচে সাত হাজার কবর!

জানলে হয়তো আপনার গা শিউরে উঠবে। আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের নিচে রয়েছে ৭০০০টি মৃত ব্যক্তির কবর। মিসিসিপি মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের মাটি খুঁড়তে গিয়েই বেরিয়ে এসেছে এসব কবর। স্থানীয় বাসিন্দাদের মতে, এটি বিশ্বের অন্যতম একটি ভুতুড়ে বিশবিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের নিচেই রয়েছে একাধিক মৃতদেহের সমাধিস্থল।

একটি সমীক্ষা থেকে জানা গেছে, এই বিশ্ববিদ্যালয়ের নিচে রয়েছে কয়েকহাজার মৃতদেহ? একসময় এই বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনেই ছিল মানসিক চিকিৎসালয়। ১৯৩৫ সাল অবধি বেশ ভালোই চলছিল এই চিকিৎসালয়টি। ১৮৫৫ থেকে ১৮৭৭ সাল অবধি ১৩৭৬জন রোগী ছিল এই চিকিৎসালয়টিতে। কিন্তু একটি সংবাদপত্রের রিপোর্ট থেকে জানা গেছে, প্রতি পাঁচজনের মধ্যে একজন করে ব্যক্তি মারা যেতেন।

কয়েক দশক আগের এই ঘটনাটি সবার মন থেকে একটা সময় মুছেও গিয়েছিল। কিন্তু আচমকা তাদের উপস্থিতি উপলব্ধি করেছে বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু ছাত্রছাত্রী। আর এসব কবরের প্রভাব তাদের মধ্যেও পড়ছে বলে মনে করছেন অনেকে।

এই বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন থেকেই ২০১৩ সালে ৬৬টি কফিন উদ্ধার করা হয়েছে। এরপরেও আরোও বেশ কিছু ভুতুড়ে কারবার হয়েছে এই বিল্ডিংটির পুন:নির্মাণের সময়। তবে এখন এসব মৃতদেহগুলোকে নিয়ে কি করা যেতে পারে। সেটির সমাধান সূত্র খুঁজছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তাই কর্তৃপক্ষের তরফ থেকে এসব মৃতদেহগুলোকে নিয়ে একটি সংগ্রহশালা বানানো যেতে পারে। এর পাশাপাশিই ওই সব মৃতেদের জামাকাপড় নিয়ে একটি আলাদা সংগ্রহশালা তৈরি করা হচ্ছে। যেগুলো সম্পূর্ণভাবেই ছাত্রছাত্রীদের গবেষণার জন্য সংগ্রহ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist