স্বাস্থ্য ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

হাঁটুর ব্যথা কমানোর কয়েকটি উপায়

অনেকেই হাঁটু ব্যাথায় ভুগে থাকেন। এই সমস্যা থেকে পুরোপুরি মুক্তি পাওয়া কঠিন। তবে সমস্যা কমিয়ে রাখার উপায় আছে। আসুন জেনে নিই সেসব উপায়-

হাঁটু এবং জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য ম্যাসেজ একটি চমৎকার উপায়। হাঁটু ম্যাসেজ করার জন্য এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। বিভিন্ন উদ্ভিদ, পাতা, বাকল, ফুল ও শিকড়ের নির্যাস দিয়ে এই তেল তৈরি করা হয়। পৃথিবীতে প্রায় ৯০ ধরনের এসেনশিয়াল অয়েল আছে। এগুলোর মধ্যে কমলার তেল হাঁটুর ব্যথা কমাতে দারুণ কার্যকর।

কয়েকটি গবেষণায় দেখা গেছে, আদার তেল, আদার নির্যাস বা কাঁচা আদা সবই হাঁটুর ব্যথা দূর করতে কার্যকরী। হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে প্রতিদিন দুইবার আদা চা পান করতে পারেন।

হাঁটুর ব্যথা কমানোর জন্য মেথি দারুণ কার্যকরী। এক্ষেত্রে মেথি সাধারণত ব্যথার ওষুধের মতো কার্যকরী ভূমিকা রাখতে পারে। অ্যান্টিইনফ্লেমেটরি গুণ রয়েছে এই খাবারে। ভালো ফলাফল পাওয়ার জন্য মেথি গুঁড়ার সঙ্গে হালকা গরম পানি মিশিয়ে প্রতিদিন এক চা চামচ পান করতে হবে।

তুলসীর রস: তুলসীতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট গুণ। হাঁটুর ব্যথা কমাতে এটা দারুণ কার্যকরী। এক্ষেত্রে এক গ্লাস গরম পানিতে এক চামচ তুলসীর রস মিশিয়ে নিন। প্রতিদিন অন্তত একবার এই পানীয় পান করুন, ভালো থাকবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close