ডা. মোড়ল নজরুল ইসলাম

  ১৮ জানুয়ারি, ২০২৪

দাঁতের ব্যথায় সব সময় ব্যথানাশক ওষুধ নয়

শরীরের যে কোনো অঙ্গপ্রত্যঙ্গে ব্যথা হলে আমরা পেইন কিলার বা ব্যথানাশক ওষুধ সেবনে অভ্যস্ত। কিন্তু মজার ব্যাপার হলো দাঁতের ব্যথায় বেশির ভাগ ক্ষেত্রে পেইন কিলার কাজ করে না। কারণ শুধু মামুলি কারণে দাঁতের ব্যথা হয় না। দাঁতের ব্যথার নানাবিধ কারণ রয়েছে। যেমন- দাঁতের মাড়ি ফুলে গেলে, ক্যাভিটি হলে, দাঁতের গোড়ায় এবসেস হলে, দাঁতের গোড়ায় পাথর জমলে, মাড়িতে ইনফেকশন হলে, দাঁত ভেঙে গেলে, বিভিন্ন ধরনের গাম ডিজিজসহ নানা কারণে দাঁতে ব্যথা হতে পারে।

মনে রাখতে হবে, দাঁতের ব্যথা থেকে জ্বর, মাথাব্যথা, চোয়াল ফুলে যাওয়া ইত্যাদি উপসর্গ থাকতে পারে।

তবে প্রাথমিক অবস্থায় যদি পেইন কিলার বা প্যারাসিটামলে কাজ না হয় অ্যান্টিবায়োটিক বা অ্যান্টি ইনফ্লামেটরি ড্রাগ সেবেনর প্রয়োজন হতে পারে। তবে মামুলি পেইন কিলারে যদি দাঁতের ব্যথা না কমে তবে একজন ডেন্টাল সার্জনের পরামর্শ নিতে হবে। কারণ ডেন্টাল সার্জন ম্যাগনিফাইং লাইট দিয়ে দাঁতের বাইরে ও ভেতরের দিক ভালো করে পরীক্ষানিরীক্ষা করে দেখে প্রয়োজনীয় চিকিৎসা দেবেন অথবা ব্যবস্থা নেবেন। এমনকি দাঁতের এক্সরেও করার প্রয়োজন হতে পারে।

সংশ্লিষ্ট ডেন্টাল সার্জন বা আপনার জিপি আপনাকে অ্যান্টিবায়োটিক বা পেইন কিলার দিতে পারেন। তবে মনে রাখতে হবে আপাতত দাঁতের ব্যথা কমে গেলেও আবার যে কোনো সময় ব্যথা ফিরে আসতে পারে। চিকিৎসক আপনার দাঁতের সমস্যা বুঝে ডেন্টাল ফিলিং থেকে শুরু করে রুট ক্যানাল পর্যন্ত করতে পারেন। দাঁত ফেলে দেওয়ারও প্রয়োজন হতে পারে। তাই ব্যাপারে অবহেলা করা উচিত নয়।

লেখক : চর্ম ও যৌনরোগ এবং ফ্যামিলি

মেডিসিন বিশেষজ্ঞ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close