গাজী শাহনেওয়াজ

  ২৮ জুলাই, ২০১৭

নির্বাচনকে লক্ষ্য রেখে ডিসি সম্মেলন শেষ

জনদুর্ভোগ কমিয়ে স্বস্তি ফেরানোর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২৩টি নির্দেশনাসহ মোট ৩২১টি নির্দেশনা অনুসরণের নির্দেশের মধ্য দিয়ে শেষ হয়েছে তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। গতকাল বৃহস্পতিবার তৃতীয় দিনের সমাপ্তি অধিবেশনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. শফিউল আলম ৩২১টি নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দেন। একই সঙ্গে প্রধানমন্ত্রীর নির্দেশিত ২৩টি নির্দেশনা বিবেচনায় রেখে প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে এবং মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনেরও আহ্বান জানান তিনি।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. শফিউল আলম ডিসিদের উদ্দেশে বলেন, ‘আপনারা জেলার শীর্ষ কর্মকর্তা, কিন্তু প্রভু নন। জনগণের সেবক হিসেবে দায়িত্ব পালন করবেন। এই সম্মেলনে আপনারা যেসব সমস্যার কথা বলেছেন, সেগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে, যা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবরা প্রতিশ্রুত দিয়েছেন।’

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে জেলায় জেলায় জনদুর্ভোগ কমিয়ে সাধারণ মানুষের মধ্যে স্বস্তি এবং সরকারের প্রতি আস্থা ফেরাতে নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের (ডিসি)। এর পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে দুর্নীতি কমিয়ে আনতে ডিসিদের হস্তক্ষেপ করার তাগিদ দেওয়া হয়েছে। আর প্রশাসন এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে দ্বন্দ্ব মিটিয়ে উভয় পক্ষকে সমন্বিতভাবে কাজ করার জন্য সতর্ক করা হয়েছে, যাতে তাদের সংঘাতের কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুণœ না হয়। গতকাল বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের মতবিনিময়কালে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা এসব নির্দেশনা ও তাগিদ দেন। সচিবালয়ের মন্ত্রিপরিষদের সম্মেলনকক্ষে তিন দিনব্যাপী সম্মেলন গতকাল শেষ হয়েছে। এদিন স্বরাষ্ট্র, আইন, ভূমি, ধর্ম, মুক্তিযুদ্ধ বিষয়ক, মৎস্য ও প্রাণিসম্পদ, নৌপরিবহন এবং সমাজকল্যাণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিবদের সঙ্গে ডিসিদের এই মতবিনিময় হয়। ডিসি সম্মেলনে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম। মন্ত্রণালয়ভিত্তিক নানা সমস্যা নিয়েও আলোচনা হয় বৈঠকে।

তিন দিনের সম্মেলনে মোট ২২টি অধিবেশনে ৫৭টি মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং উপদেষ্টারা পৃথক পৃথকভাবে দিক-নির্দেশনা দেন। এসময় মন্ত্রী-প্রতিমন্ত্রীরা জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের কাছ থেকে তাদের দায়িত্ব পালনকালের সুবিধা-অসুবিধা এবং প্রয়োজনীয়তার কথা শোনেন এবং সমাধানের প্রতিশ্রুত দেন। রুটিন ওয়ার্ক বৈঠকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় তাদের কার্যক্রম অব্যাহত রাখতে সরকারের হস্তক্ষেপ দাবি করেন মাঠ প্রশাসনের কর্মকর্তারা। এমনকি আদালত পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনের সময় পুলিশের সহায়তা না পাওয়ার অভিযোগ তোলেন কোনো কোনো জেলা প্রশাসক।

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় নির্দিষ্ট কোনো পুলিশ ফোর্স নয়, তাদের (ডিসি) চাহিদা অনুযায়ী তলব করা মাত্রই উপস্থিত হবেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তিনি বলেন, এ কাজের জন্য শুধু পুলিশ নয়, আনসার সদস্যদেরও ডাকতে পারবেন সংশ্লিষ্ট মাঠ প্রশাসনের কর্মকর্তারা। তবে, জঙ্গিবাদ ইস্যুতে বর্তমানে কোনো ‘থ্রেট’ না থাকলেও প্রশাসনের কাছে এমন কোনো তথ্য থাকলে তাৎক্ষণিক পুলিশ প্রশাসনের সঙ্গে আলোচনা করে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেন স্বরাষ্ট্রমন্ত্রী। মন্ত্রী আরো বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং প্রশাসনের মধ্যে জেলার সমস্যা নিরসনে সমন্বিতভাবে কাজ করতে হবে।

আর আইনমন্ত্রী ডিসিদের উদ্দেশে বলেন, নি¤œ আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত আইনের খসড়া প্রধান বিচারপতির কাছে তিনি হস্তান্তর করেছেন। রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনার জন্য পাবলিক প্রসিকিউশন সার্ভিসকে (পিপি, এপিপি ও জিপি) পর্যায়ক্রমে স্বাধীন করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

সভায় উপস্থিত একাধিক ডিসি নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে স্থানীয় পর্যায়ে জনসচেতনতা সৃষ্টি ও জনগণকে সঙ্গে নিয়ে সন্ত্রাসবাদ মোকাবিলায় কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া এবারের সম্মেলনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ডিসিদের সার্বক্ষণিকভাবে দায়িত্ব পালনের জন্য ১০ জনের পুলিশ বৃদ্ধি, সরকার স্বাধীন প্রসিকিউশন সার্ভিস করার নীতিগত সিদ্ধান্ত, পিপি, এপিপি ও জিপিদের বেতন ভাতা বাড়ানো, ডিসিরা নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রাখার দাবি করেন তারা। তা ছাড়া ওয়াকফ ও দেবোত্তর সম্পত্তি প্রায়ই কালেক্টরেটের অনুমতি ছাড়াই হস্তান্তর করা হচ্ছে বলেও অভিযোগ করেন কোনো কোনো জেলা প্রশাসক। তারা বলেন, ওয়াকফ ও দেবোত্তর সম্পত্তি ধর্ম মন্ত্রণালয় থেকে এটি নিয়ন্ত্রিত হওয়ার কারণে বিভিন্ন ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হচ্ছে, যা তাদের জন্য বিড়ম্বনার কারণ।

আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ব্যবহার উপযোগী নয় বলে তাদের বক্তব্যে তুলে ধরেন দু-একজন ডিসি।

তবে, তিনদিন ব্যাপী চলা এই সম্মেলনের সমাপনি দিনে জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন ও স্থানীয় পর্যায়ে জনমত গঠন করে সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে ডিসিদের সন্ত্রাসী কার্যক্রম মোকাবেলার নির্দেশ দেয়া হয়। বিশেষ করে স্থানীয় পর্যায়ে সবাইকে নিয়ে সন্ত্রাসবিরোধী কমিটি গঠনের ওপর জোর দেয়া হয়েছে।

ধারাবাহিকভাবে চলে আসা এই বছরের সম্মেলনের ২২টি অধিবেশনে মোট ৩৪৯টি প্রস্তাব উত্থাপনের কথা থাকলেও ৩০০ প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। এসব প্রস্তাব নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের আলোচনা হয়েছে। গত মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ের শাপলা হলে ডিসি সম্মেলনের শুভ উদ্বোধন করেন। প্রশাসনের গতিশীলতা আনতে এবং তৎপরতা বাড়াতে প্রধানমন্ত্রী জেলা প্রশাসকদের নির্দেশনা দিবেন আজ ।

প্রসিকিউশন সার্ভিস ‘স্বাধীন’ হচ্ছে : আইনমন্ত্রী

রাষ্ট্রের পক্ষে মামলা পরিচালনার জন্য পাবলিক প্রসিকিউশন সার্ভিসকে পর্যায়ক্রমে স্বাধীন করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। ডিসিদের সঙ্গে মতবিনিময়ের পর বাইরে সাংবাদিকদের কাছে মন্ত্রী একথা বলেন। আইনমন্ত্রী বলেন, স্বাধীন প্রসিকিউশন সার্ভিস গঠনের বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। তবে সেটা হবে পর্যায়ক্রমে। সে জন্য যে রিক্রুটমেন্টের দায়িত্ব, সেটা বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনকে দেওয়া যায় কি না সে বিষয়ে চিন্তা-ভাবনা হচ্ছে। স্বাধীন প্রসিকিউশন সার্ভিস গঠন হলে বিচারিক আদালতে পাবলিক প্রসিকিউটরদের নিয়োগ হবে স্থায়ী; যোগ্যতা যাচাইয়ের জন্য পরীক্ষার ব্যবস্থা থাকবে। নির্ধারিত বেতন-ভাতাসহ সরকারি কর্মকর্তাদের মতো অন্য সুবিধাদি পাবেন তারা।

একই নকশায় বধ্যভূমি

ও মুক্তিযোদ্ধাদের কবর

সারাদেশের বধ্যভূমি, মুক্তিযোদ্ধাদের কবর এবং সম্মুখযুদ্ধের স্থানগুলো সংরক্ষণের উদ্যোগ নিয়েছে সরকার। এসব স্থানের স্মৃতিস্তম্ভগুলো একই নকশায় করা হবে বলে জান?িয়?ছেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ডিসিদের সঙ্গে মতবিনিময়ের পর বাইরে সাংবাদিকদের কাছে মন্ত্রী একথা বলেন।

ঘুষ দেবেন না : ভূমিমন্ত্রী

জমি ব্যবস্থাপনার কাজে ঘুষ না দেওয়ার আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। তিনি বলেন, ঘুষ দেবেন না। ঘুষ যে দেয় এবং যে নেয় উভয়ে সমান অপরাধী। আপনারা যদি ঘুষ না দেন তাহলে দুর্নীতি কমে আসবে। ডিসিদের সঙ্গে মতবিনিময়ের পর বাইরে সাংবাদিকদের কাছে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারা ভূমি ব্যবস্থাপনার অনেক সমস্যা ও সংকট নিয়ে কথা বলেছেন। আমরা তাদের কথা শুনেছি এবং করণীয় ঠিক করে দিয়েছি। এরমধ্যে বড় নির্দেশনা হচ্ছে ঘুষ, দুর্নীতি মুক্ত ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করা। মন্ত্রী বলেন, সরকার যেসব জমি আগে অধিগহণ করেছিল কিন্তু তা অনেকে দখল করেছে। সেসব জমি পুনরায় দখল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে : রেলমন্ত্রী

পর্যায়ক্রমে সারা দেশকেই রেল নেটওয়ার্কের আওতায় আনা হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক। ডিসিদের সঙ্গে মতবিনিময়ের পর বাইরে সাংবাদিকদের কাছে মন্ত্রী একথা বলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist