গাজী শাহনেওয়াজ

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

ভোটে পরাজিতদেরও ঠাঁই হচ্ছে সংসদে

দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রিসভার মতো সংরক্ষিত নারী আসনের এমপি পদেও থাকছে চমক। ৭ জানুয়ারির নির্বাচনে নৌকা পেয়েও পরাজিত এমপি, মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের স্ত্রী-সন্তানদের দেখা যেতে পারে সংরক্ষিত আসনের এমপি পদে। আবার শোবিজ (চলচ্চিত্র) অঙ্গনের আলোচিত মুখেরও দেখা মিলতে পারে। এছাড়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত আসনের এমপিরাও ফিরতে পারেন স্বপদে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাথমিক মূল্যায়নে নির্বাচনে পরাজয়ের বঞ্চনা লাঘবে এমন চিন্তাভাবনা চলছে।

চলতি সংসদের প্রথম অধিবেশন গত ৩০ জানুয়ারি শুরু হয়েছে, পুনরায় বসবে আগামী রবিবার। সংসদ শুরুর সঙ্গে সঙ্গে সংরক্ষিত নারী আসনের পদপূরণের কার্যক্রম সম্পন্ন করা হতে পারে। এই পদে আসতে এরই মধ্যে অনেকেই শুরু করেছেন লবিং-গ্রুপিং ও দৌড়ঝাঁপ। এদিকে এ লক্ষ্যে নির্বাচন কমিশনও তাদের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। পদের সমপরিমাণ ব্যক্তিকে দল থেকে মনোনয়ন দেওয়ায় এ পদে মূলত ভোটাভুটির প্রয়োজন হয় না। এবারও একই চিত্র দেখা যেতে পারে।

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, ৩০০ সংসদীয় আসনের মধ্যে একক সংখ্যাগরিষ্ঠতা হিসেবে ২২৩ আসন আওয়ামী লীগের। শতাংশ হিসেবে সংরক্ষিত পদ দলটির জন্য ৩৮টি। তবে স্বতন্ত্র ৬২ জন এমপি তাদের সংরক্ষিত আসনের (১০ জন নারী এমপি) দায়ভার প্রধানমন্ত্রীর ওপরে ছেড়ে দেওয়ার কারণে এ সংখ্যা ৪৮টি। বাকি দুটি সংসদের বিরোধী দল জাতীয় পার্টির।

সংসদসহ বিভিন্ন সূত্রের তথ্যে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা পেয়ে পরাজিত হয়েছেন সংগীত শিল্পী মমতাজ বেগম। সংসদে নানা উদ্দীপনামূলক গান গেয়ে প্রাণবন্ত রাখার কারণে সংরক্ষিত আসনের এমপি পদে তাকে মনোনয়ন দিয়ে তার অবদানকে মূল্যায়ন করার চিন্তা রয়েছে দলে। একইভাবে সাবেক প্রতিমন্ত্রী ও সংসদীয় কমিটির সভাপতির দায়িত্ব পালন করা মেহের আফরোজ চুমকিকে সংরক্ষিত পদে রাখা হতে পারে। এছাড়া পরাজিত মন্ত্রি-প্রতিমন্ত্রীদের স্ত্রী-সন্তানদেরও সংরক্ষিত আসনে তাদের দুঃখ লাঘব করানো হতে পারে। দেখা যেতে পারে সংখ্যালঘু কোটায় একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত এমপি গ্লোরিয়া ঝর্নাসহ একাধিক নারীকেও।

আর শোবিজ জগতের আলোচিতমুখ তারিনকে এবার সংরক্ষিত নারী আসনে রাখার চিন্তা রয়েছে আওয়ামী লীগের। এ পদে চলচ্চিত্র নায়িকা অপু বিশ্বাস ও নিপুণসহ অনেকের দৌড়ঝাঁপ চলছে। তবে নিবেদিত কর্মী হিসেবে তাদের মধ্যে তারিন এগিয়ে বলে সূত্র নিশ্চিত করেছে। এছাড়া নারীনেত্রী কাশোয়ারা সুলতানা সালমাসহ অনেক ত্যাগী কর্মীও এমপি হওয়ার জন্য তদবির চালাচ্ছেন। তথ্য মতে, বিশিষ্ট রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক সংসদ সদস্য এ এফ এম নূরুল হাওলাদারের মেয়ে নড়িয়া আওয়ামী লীগের উপদেষ্টা ও আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের প্রেসিডিয়াম সদস্য জোবায়দা হক অজন্তাকেও এমপি করা হতে পারে। তিনি গত দুই সংসদে সংরক্ষিত পদে মনোনয়ন দেওয়া নিয়ে আলোচনায় ছিলেন।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদে বেশির ভাগ নতুন মুখকে নৌকার মনোনয়ন দেওয়া হয়। এসব নৌকার কাণ্ডারিদের মধ্যে তাদের পিতার আওয়ামী লীগের নিবেদিত কর্মী ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও বিশ্বস্ততার কারণে তাদের ছেলেমেয়েদের মনোনয়ন দিয়েছিল। এবার সংরক্ষিত পদেও বঙ্গবন্ধুর সঙ্গে রাজনীতি করা পরিবারের সদস্যদের একটি অংশকে সংরক্ষিত নারী পদে মনোনয়ন দেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close