বরিশাল প্রতিনিধি

  ০৮ অক্টোবর, ২০২২

ইলিশ বহনের দায়ে দুই বিমানযাত্রীকে জরিমানা

নিষেধাজ্ঞার সময়ে ইলিশ বহন করে বরিশাল বিমান বন্দরের দুই যাত্রীকে ১০ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে। বরিশাল বিমান বন্দর কর্তৃপক্ষ শুক্রবার (৭ অক্টোবর) তাদের আটক করে বলে জেলার মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস জানিয়েছেন। আটকরা হলো- আলমগীর ও মানষ। প্রজনন মৌসুমে ইলিশ রক্ষায় বরাবরের মতো এ বছরও ৭ থেকে ২৮ অক্টোবর ২২ দিন সারা দেশে মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

বিমল চন্দ্র দাস বলেন, সকালে বিমানে ঢাকার উদ্দেশে বরিশাল বিমান বন্দরে আসেন আলমগীর ও মানষ। তাদের সঙ্গে থাকা ককশিটের কার্টন স্ক্যান করার সময় আটটি ইলিশ মাছ পাওয়া যায়। নিষিদ্ধ সময়ে ইলিশ বহনের দায়ে দুজনকে বরিশাল মহানগরের এয়ারপোর্ট থানায় হস্তান্তর করা হয়।

উপজেলা পরিষদের কর্মী দিপক জানান, বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার ভ্রাম্যমাণ আদালতে দুজনকে ৫ হাজার করে মোট ১০ হাজার টাকা জরিমানা করা হয়। তাদের কাছ থেকে উদ্ধার করা ইলিশ স্থানীয় দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার রাতে মেঘনা নদীতে মাছ শিকারে জাল ফেলা অবস্থায় ছয় জেলেকে আটক করা হয় বলে হিজলা নৌ-পুলিশ ফাঁড়ির পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানান।

তিনি বলেন, তাদের হিজলা উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. তারেক হাওলাদারের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। নির্বাহী হাকিম চার জেলেকে এক বছর করে কারাদণ্ড দেন। বাকি দুজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

সাজাপ্রাপ্তরা হলো- হিজলা উপজেলার পূর্ব খাগেরচর এলাকার সাইফুল মল্লিক (৩০), নাজমুল শিকদার (২৫), নুরুল ইসলাম তালুকদার (২৭) ও চর বিশোর এলাকার কাওসার মোল্লা (২৫)। এ অভিযানে উদ্ধার পাঁচ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে বলেও জানান পুলিশ পরিদর্শক বিকাশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close