নিজস্ব প্রতিবেদক

  ১৩ আগস্ট, ২০২২

শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা

বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে সরকার। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বিষয়ে সিদ্ধান্ত হলে তা শিগগিরই সবাইকে জানিয়ে দেওয়া হবে বলেও জানান তিনি।

শুক্রবার (১২ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত পলিটেকনিক শিক্ষকদের জাতীয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে এসব কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, ‘সাপ্তাহিক ছুটি দুই দিন করা যায় কি না, বিদ্যুৎ সাশ্রয়ে সে বিষয়ে ভেবে দেখছি। এ মুহূর্তে কিছু বলতে পারছি না, তবে আমরা বিষয়টি নিয়ে ভাবছি। হয়তো শিগগিরই যে সিদ্ধান্ত হবে, সেটি আপনাদের জানিয়ে দিতে পারব।’ প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী কারিগরি শিক্ষা নিয়ে সাধারণ মানুষের মধ্যে যে বিভ্রান্তিগুলো আছে, তা দূর করতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, এসব বিভ্রান্তি দূর করতে সবাইকে একযোগে কাজ করতে হবে। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করে তুলতে হবে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের নিয়ে আসতে হবে আরো বেশি বেশি। যখন কারিগরি শিক্ষার জনপ্রিয়তা গ্রহণযোগ্যতা বাড়বে, তখনো খুব স্বাভাবিকভাবে শিক্ষকদেরও তাদের মানমর্যাদা নিয়ে আর চিন্তা করতে হবে না।

পলিটেকনিক শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘আপনারা অনেক পরিশ্রম করেন। যখন শিক্ষকের ঘাটতি ছিল, আপনারা অমানসিক পরিশ্রম করেছেন, উচ্চশিক্ষা দিয়েছেন। কিন্তু আমরা আপনাদের চাহিদামাফিক ফিন্যান্সিয়ালি কমপন্সেট করতে পারিনি, অনেক চেষ্টা সত্ত্বেও। তবু আপনারা ক্লাসরুম ছেড়ে যাননি। শিক্ষার্থীদের ছেড়ে যাননি। এজন্য আপনাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের জন্য অনেক শুভেচ্ছা, অনেক ভালোবাসা।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close