নিজস্ব প্রতিবেদক

  ০৭ জুলাই, ২০২২

প্রতারিত ৩০০ জনের হজে যাওয়া হচ্ছে না

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হজের শেষ ফ্লাইট ছেড়ে গেছে গত মঙ্গলবার। এ অবস্থায় প্রতারণার শিকার অনেকেই হজে যাওয়ার আশা ছেড়ে দিয়েছেন। সেজন্য সরকারের সহায়তা চাইছেন তারা।

ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, হজে যাওয়ার জন্য টাকা দিয়ে প্রতারণার শিকার হয়েছেন ৩০০ জনের মতো হজযাত্রী। ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মো. শাহীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বারবার সতর্ক করার পরও প্রায় ৩০০ হজযাত্রীকে প্রতারণা করার উদ্দেশ্যে কিছু অসাধু চক্র এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনিবন্ধিত বেনামি এজেন্সি (আল হেলাল এজেন্সি) এবং নিবন্ধিত এজেন্সি মারিয়া, আরবি ট্যুরস ইত্যাদি সংস্থা হজযাত্রীদের প্রাক নিবন্ধন ও নিবন্ধন না করেই হজে পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

হজযাত্রার জন্য গেল ২৫ জুন থেকে লাগেজ বেঁধে বসে আছেন রাজধানীর শ্যামলীর শাহানা ইসলাম। মোয়াল্লেম আবদুল হাই বলেছিলেন, ফ্লাইট ২৭ জুন। তখন থেকেই অপেক্ষায় পুরো পরিবার। এক সপ্তাহ পার হলেও ফ্লাইটের কোনো খবর নেই, মোয়াল্লেমের ফোনও বন্ধ।

একই অবস্থা মিরপুরের তহমিদা বেগমের। তিনি ও তার ছেলে তহমিদ হাসানের হজে যাওয়ার কথা ছিল আবদুল হাইয়ের সঙ্গে। কিন্তু মোয়াল্লেম ফ্লাইট হবে-হচ্ছে করে এক সপ্তাহ ধরে ঘোরাচ্ছেন। সোমবার থেকে মোয়াল্লেমের সঙ্গে আর যোগাযোগ করতে পারছেন না তারা। ভুক্তভোগী শাহানা ইসলাম বলেন, ‘আমাদের কাছ থেকে ৬ লাখ করে টাকা নিয়েছে। আমাদের পাসপোর্টসহ সব কাগজপত্র মোয়াল্লেমের কাছে। সোমবার থেকেই তার ফোন বন্ধ।’

শাহানাদের দলে ৩২ জন রয়েছেন, যারা আবদুল হাইয়ের সঙ্গে হজে যাওয়ার চুক্তি করেছিলেন। সবাই এখানে-ওখানে অনেক ছোটাছুটি করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। সামাজিক সম্মানহানির চিন্তা, টাকা হারানোর শঙ্কা পেয়ে বসেছে পরিবারগুলোকে।

ভুক্তভোগীরা জানান, মোয়াল্লেম আবদুল হাই সিরাজগঞ্জের উল্লাপাড়ার একটি মসজিদের ইমাম। এক দশকের বেশি সময় ধরে তিনি হজে মোয়াল্লেম হিসেবে কাজ করছেন বলে এলাকা থেকে তথ্য নিয়েই তাকে টাকা দিয়েছেন তারা।

তহমিদা বেগম বলেন, তারা অনেকবার হজক্যাম্পে গেছেন। বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেছেন। কিন্তু কোনো সুরাহা হয়নি।

ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব শাহীন বলেন, প্রতারিতরা সোমবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে বিভিন্ন উপায়ে ভিসা সংগ্রহের অপতৎপরতা চালিয়েছেন, যা মোটেও কাম্য নয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করাসহ সতর্ক করা হলো। এসব চক্রের বিরুদ্ধে মন্ত্রণালয় আইনি ও প্রশাসনিক ব্যবস্থা নেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close