নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২২

স্বরাষ্ট্রমন্ত্রীর প্যারেড পরিদর্শন

‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যে রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে ‘পুলিশ সপ্তাহ-২০২২’ উদ্বোধন করা হয়েছে। এ সময় প্রধানমন্ত্রীর পক্ষে প্যারেড গ্রাউন্ডে উপস্থিত থেকে প্যারেড পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। খোলা জিপে করে প্যারেড পরিদর্শনের সময় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন আইজিপি ড. বেনজীর আহমেদ। গতকাল রবিবার বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেন পুলিশ সুপার মো. ছালেহ উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেন।

প্যারেড পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীর পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী পদক পাওয়া কর্মকর্তার এবং মরণোত্তর কর্মকর্তাদের পরিবারের হাতে পদক তুলে দেন। করোনার কারণে ২০২১ সালে পুলিশ সপ্তাহ অনুষ্ঠিত না হওয়ায় এ বছর ২০২০ ও ২০২১ সালের পদক একসঙ্গে মোট ২৩০ পুলিশ সদস্যকে পদক দেওয়া হয়। পদকের মধ্যে রয়েছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) এবং রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) সেবা।

পাঁচ দিনব্যাপী (২৩-২৭ জানুয়ারি) পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান যথাযথ স্বাস্থ্যবিধি মেনে হবে বলে আগেই জানিয়েছে পুলিশ সদর দপ্তর। পুলিশ সপ্তাহকে ঘিরে রাজধানীর প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপকে বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে পুলিশের ১১টি ইউনিট প্যারেডের মধ্যে ৯টি ইউনিট প্যারেডে অংশ নেয়। এর মধ্যে প্যারেডে ৯টি দলের সঙ্গে নতুন করে অংশগ্রহণ করে পুলিশের ডগ স্কোয়াড, বিশেষায়িত ইউনিট সোয়াট ও মোটরবাইক ইউনিট।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহের আজ দ্বিতীয় দিন সকাল ৮টায় রাজারবাগ পুলিশ লাইন্সে শীল প্যারেড ফাইনাল প্রতিযোগিতা হবে, বেলা ১১টায় শীল প্যারেড অস্ত্র-মাদক উদ্ধারে পুরস্কার বিতরণ এবং সন্ধ্যা ৭টায় অবসরপ্রাপ্ত পুলিশ অফিসারদের সঙ্গে কর্মরত পুলিশ অফিসারদের পুনর্মিলনী। মঙ্গলবার সকাল ১০টায় পুলিশ লাইন্সে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক, দুপুর ১টায় প্রধান বিচারপতির সঙ্গে পুলিশ কর্মকর্তাদের বৈঠক এবং সন্ধ্যা ৬টায় বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ দেবেন রাষ্ট্রপতি। বুধবার সকাল ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্সে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে আইনশৃঙ্খলা নানা দিক নিয়ে বৈঠক করবেন পুলিশের মহাপরির্দশক ডা. বেনজীর আহমেদ এবং পুলিশ সপ্তাহের শেষদিন বৃহস্পতিবার সকাল ১০টায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বরত মন্ত্রীদের বৈঠক হবে ও বিকাল ৪টায় মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে পুলিশ কর্মকর্তাদের বৈঠকের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহের সমাপ্তি হওয়ার কথা রয়েছে।

মরণোত্তর পদকপ্রাপ্তরা হলেন মোহাম্মদ সাঈদ তারিকুল হাসান (এআইজি অপারেশন্স, পুলিশ সদর দপ্তর), এসআই মো. মাহবুবুর রহমান (হাইওয়ে পুলিশ, কুমিল্লা), করপোরাল শাহিদুজ্জামান (র‌্যাব-৫), কনস্টেবল মো. মাসুদ রানা (হাইওয়ে পুলিশ, বগুড়া, রিজিওন), সার্জেন্ট মো. খাইরুল ইসলাম (র‌্যাব-৪), কনস্টেবল মোহাম্মদ মনিরুল ইসলাম (ট্রাফিক উত্তর বিভাগ, সিএমপি), কনস্টেবল কবির হোসেন (গজারিয়া নৌ-পুলিশ ফাঁড়ি মুন্সীগঞ্জ), কনস্টেবল মোহাম্মদ ইদ্রিস মোল্লা (র‌্যাব-১) এবং কনস্টেবল মোহাম্মদ রাব্বি ভূঁইয়া (হাইওয়ে পুলিশ কুমিল্লা, রিজিওন)।

এ ছাড়াও কল্যাণকর কাজের স্বীকৃতি হিসেবে ২০২০ ও ২০২১ সালের জন্য ৭৪২ পুলিশ সদস্যকে ‘পুলিশ ফোর্স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিসেস ব্যাজ’ দেওয়া হয়েছে। প্রশংসনীয় ও ভালো কাজের জন্য দেওয়া এই ব্যাজ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, কর্মক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন, বাহিনীর মর্যাদা বৃদ্ধি হয়েছে এমন কর্মকাণ্ডের পাশাপাশি বিভিন্ন ভালো কাজের স্বীকৃতি স্বরূপ প্রতি বছর পুলিশ সপ্তাহে আইজিপি ব্যাজে মনোনীত পুলিশ কর্মকর্তা ও সদস্যদের এ পুরস্কার দেওয়া হয়।

২০২০ সালে ভালো কাজের জন্য পুলিশ সুপার থেকে কনস্টেবল সমমর্যাদার ৪০১ জনকে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ এই ছয়টি ক্যাটাগরিতে ভাগ করে ব্যাজ দেওয়া হবে। আর ২০২১ সালে অবদানের জন্য ব্যাজ পেয়েছেন ৩৪১ পুলিশ।

ব্যাজ পাওয়া কর্মকর্তাদের পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার কথা থাকলেও করোনার কারণে এবার নিজ নিজ দপ্তরে পৌঁছে দেওয়া হবে এই ব্যাজ। ব্যাজ পদকের পাশাপাশি প্রত্যেককে আর্থিক পুরস্কারও দেওয়া হবে।

এর আগে ২০১৯ সালের ভালো কাজের জন্য ৫৯৫, ২০১৮ সালে ৫০১, ২০১৭ সালে ৩২৯ ও ২০১৬ সালে ২৮৮ পুলিশ কর্মকর্তা ও সদস্য ‘আইজিপি’স এক্সেমপ্ল্যারি গুড সার্ভিস ব্যাজ’ পেয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close